ফিফা র‌্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ছবি : বাফুফে

বাংলারচিঠিডটকম ডেস্ক: বাংলাদেশের ফুটবলে বেশ সুবাতাস বইছে। কোচ জেমি ডের দিক নির্দেশনায় জামাল ভুঁইয়ার হাত ধরে সোনালি যুগে প্রবেশ করার পথে এগিয়ে যাচ্ছে লাল-সবুজের দল। মাত্রই বিশ্বকাপের মূল বাছাইয়ের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেয়েছে জামাল ভুঁইয়ার দল। এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা থেকেও পেল পুরস্কার। ফিফা র‌্যাংকিংয়ে ১৮৮তম থেকে পাঁচ ধাপ এগিয়ে এখন ১৮৩তমতে অবস্থান করছে বাংলাদেশ।

গত ১১ জুন নিজেদের মাটিতে কাতার ২০২২ বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বের দ্বিতীয় লেগে লাওসের বিপক্ষে গোলশূন্য ড্র করে বাংলাদেশ। এর আগে লাওসের মাটিতে ১-০ গোলের জয় নিয়ে দেশে ফেরে জামাল ভুঁইয়ারা। কোচ জেমি ডে’র অধীনে বাংলাদেশ আগের চেয়েও বেশি সাফল্য পাচ্ছে। যার ফলশ্রুতিতে র‌্যাংকিংয়ে এই উন্নতি।

বাংলাদেশের কাছে হারের ফলে লাওসকে নামতে হলো নিচে। এ যেন স্থান পরিবর্তন। ১৮৮ থেকে বাংলাদেশ আসল ১৮৩ তে। আর এদিকে লাওস ১৮৩ থেকে চলে গেল ১৮৮ তে। বাংলাদেশের মত সমান পয়েন্ট নিয়ে ১৮৩ তে অবস্থান করছে লিশটেনষ্টাইন।

বাংলাদেশ ৯০৯ পয়েন্ট থেকে বৃদ্ধি পেয়ে ৯২২ এ এসেছে।

র‌্যাংকিং এর শীর্ষে অবস্থান করছে বেলজিয়াম। প্রথম চার ধাপে কোনো পরিবর্তন আসেনি। ক্রোয়েশিয়া ১ ধাপ ও উরুগুয়ে ২ ধাপ পিছিয়েছে। তবে পর্তুগাল ও স্পেন ২ ধাপ করে এগিয়ে ৫ ও ৭ এ অবস্থান করছে। সূত্র : ডেইলি বাংলাদেশ

sarkar furniture Ad
Green House Ad