ব্রহ্মপুত্র নদ রক্ষায় জামালপুরে মানববন্ধন

জামালপুরে ব্রহ্মপুত্র নদ রক্ষায় জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলন ও সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

নদী খেকোদের হাত থেকে ব্রহ্মপুত্র নদকে রক্ষা এবং নদীকেন্দ্রিক জীবনধারা ও জীববৈচিত্র স্বাভাবিক রাখাসহ পরিবেশের ভারসাম্য বজায় রাখার দাবিতে জামালপুর শহরের ফৌজদারি মোড়ে ব্রহ্মপুত্র নদের পাড়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ৯ জুন বেলা ১১টায় জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলন এবং সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার যৌথ উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে সভাপতিত্ব করেন জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলন এর সভাপতি ও বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম। এতে বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলনের উপদেষ্টা প্রবীণ সাংবাদিক উৎপল কান্তি ধর, বিশিষ্ট রাজনীতিক বীর মুক্তিযোদ্ধা খন্দকার হাফিজুর রহমান বাদশা, পল্লীকণ্ঠ প্রতিদিন সম্পাদক নুরুল হক জঙ্গী, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, বাংলাদেশ টেলিভিশনের জেলা সংবাদদাতা মোস্তফা বাবুল, জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক লুৎফর রহমান, জামালপুর প্রেসক্লাবের সহসভাপতি দুলাল হোসাইন, জামালপুর জেলা প্রেসক্লাবের সহসভাপতি ফজলে এলাহী মাকাম, পরিবেশ বাঁচাও আন্দোলন জামালপুর জেলার শাখার সাংগঠনিক সম্পাদক শোয়েব হোসেন, বিশিষ্ট শিক্ষক ও রাজনীতিক আমির উদ্দিন, বিশিষ্ট সংস্কৃতিকর্মী সাযযাদ আনসারী, ভাষা সৈনিক মতি মিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফুজ্জামান স্বাধীন, বাংলাদেশ কংগ্রেস এর বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আবু সায়েম মোহাম্মদ সাদ-আদাত উল করীম, এসপিকের নির্বাহী পরিচালক এনামুল হক রতন প্রমুখ।

জামালপুরে ব্রহ্মপুত্র নদ রক্ষায় জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলন ও সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

বক্তারা সরকারের কাছে দাবি জানিয়ে বলেন, অবিলম্বে বহ্মপুত্রসহ জেলা বিভিন্ন নদ-নদী দখলকারীদের গড়ে তোলা স্থাপনা উচ্ছেদ করতে হবে। মৃতপ্রায় ব্রহ্মপুত্র নদ থেকে দখলদারদের উচ্ছেদ করে জলাধার তৈরি করতে হবে। নয়নাভিরাম ইকো পার্ক তৈরি করতে হবে। মৎস্য ও জলজ প্রাণীদের অভয়াশ্রম গড়ে তুলতে হবে। মূল ব্রহ্মপুত্র নদ খনন করে নদের হারানো গতি ফিরিয়ে আনতে হবে। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে হবে। পরিবেশ ও নগর পরিকল্পনাবিদদের পরামর্শ এবং জনমত যাচাইপূর্বক ব্রহ্মপুত্র চরে উপশহর বা বিভিন্ন স্থাপনা নির্মাণের চিন্তা করতে হবে। দাবি মানা না হলে ব্রহ্মপুত্র নদ রক্ষায় বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে বলেও আয়োজক সংস্থা জানায়।

মানববন্ধনে সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, পরিবেশ উন্নয়নকর্মী, শিক্ষক, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিসহ ভুক্তভোগী জনগণের প্রতিনিধিরা অংশ নেন।