ত্রিদেশীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

বাংলারচিঠিডটকম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, সৌদি আরব এবং ফিনল্যান্ডে ১১ দিনের ত্রিদেশীয় সফর শেষে ৮ জুন সকালে দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট সকাল ১০টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সংশ্লিষ্ট সচিববৃন্দ এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

পরে প্রধানমন্ত্রী গণভবনে পৌঁছালে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাও তাঁর নেতা-কর্মীদের শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী তাঁর ত্রিদেশীয় সফরের চূড়ান্ত পর্যায়ে ফিনল্যান্ড যান। সেখানে পাঁচদিনের সরকারি সফর শেষে শুক্রবার সন্ধ্যায় (ফিনল্যান্ডের স্থানীয় সময়) হেলসিংকি থেকে দেশের উদ্দেশ্যে যাত্রা করেন। এর আগে তিনি ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে জাপান এবং সৌদি আরব সফর করেন।
প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে কাতার এয়ারওয়েজের একটি বিমান কাতারের রাজধানী দোহার উদ্দেশ্যে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫ মিনিটে হেলসিংকি আর্ন্তজাতিক বিমান বন্দর ত্যাগ করে।

স্ইুডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

দেশে ফেরার পথে প্রধানমন্ত্রী দোহায় কিছুক্ষণ যাত্রাবিরতি করেন।

ফিনল্যান্ডে অবস্থানকালে প্রধানমন্ত্রী গত ৪ জুন সে দেশের প্রেসিডেন্ট সৌলি নিনিয়েস্টোর সঙ্গে বৈঠক করেন এবং ৫ জুন তাঁর সম্মানে অল ইউরোপীয় আওয়ামী লীগ এবং ফিনল্যান্ড আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় যোগ দেন।

এর আগে প্রধানমন্ত্রী সৌদি আরবে তাঁর তিনদিনের সরকারি সফর শেষ করেন এবং ত্রিদেশীয় সফরের দ্বিতীয় পর্যায়ে ৩ জুন জেদ্দা থেকে হেলসিংকি পৌঁছান।

সৌদি আরবে অবস্থানকালে প্রধানমন্ত্রী সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠিত ১৪তম ওআইসি সম্মেলনে যোগ দেন।

তিনি মক্কাতে পবিত্র ওমরাহ পালন এবং মদীনাতে রাসুল মুহাম্মাদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করেন।

প্রধানমন্ত্রী তাঁর ত্রিদেশীয় সফরের শুরুতে গত ২৮ মে জাপানের রাজধানী টোকিও যান।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে’র মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর বাংলাদেশ এবং জাপানের মধ্যে ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের ৪০তম অফিসিয়াল ডেভেলপমেন্ট এসিসটেন্স (ওডিএ) চুক্তি স্বাক্ষরিত হয়।

পাশাপাশি প্রধানমন্ত্রী ‘এশিয়ার ভবিষ্যত’ শিরোনামে আয়োজিত নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া তিনি সেখানে তাঁর সম্মানে আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেন এবং জাপানের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে প্রাতরাশ গোলটেবিল আলোচনায় অংশ নেন।

গুলশানের হোলি আর্টিজানে সন্ত্রাসী হামলার শিকার জাপানী নগরিকদের পরিবার এবং জাইকা সভাপতি শিনিচি কিতাওকা পৃথকভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সূত্র : বাসস