ইসলামপুরে এনএসভিসি কার্যক্রম সরকারি বেসরকারি যৌথদলের পরিবীক্ষণ

যৌথ পরিবীক্ষণ দলের মাঠ পরিদর্শন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

এনএসভিসি কার্যক্রম সঠিক গতিতে ও সঠিক অভিমুখে পরিকল্পনা মোতাবেক পরিচালিত হচ্ছে কিনা তা পরিবীক্ষণ ও মূল্যায়ন করে বিভিন্ন দপ্তরের সমন্বয়ে প্রয়োজনীয় পরামর্শ ও দিক নির্দেশনা দেওয়ার উদ্দেশ্যে ৬ মে ইসলামপুরে উন্নয়ন সংঘের এনএসভিসি কার্যক্রম পরিদর্শনে যান সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একটি যৌথ দল।

উপজেলার পাঁচবাড়িয়া গ্রামে উন্নয়ন সংঘ কতৃক বাস্তবায়নাধীন নিউট্রিশন সেনসেটিভ ভ্যালু চেইনস্ ফর স্মল হোল্ডার ফার্মারস প্রকল্পের মাঠপর্যায়ের চলমান গর্ভবতী ও প্রসূতী মাদের মাঝে পুষ্টিকর খাবার তৈরি প্রদর্শনী এবং বাড়ির আঙিনায় অনুপুষ্টি বাগান স্থাপন কার্যক্রম এবং উৎপাদকদলের সাথে যৌথ পরিবীক্ষণ দল মতবিনিময় করেন।

যৌথ পরিবীক্ষণ দলের মাঠ পরিদর্শন। ছবি : বাংলারচিঠিডটকম

পরিবীক্ষণ দলে অন্যান্যের মাঝে অংশ নেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক মো. ছানোয়ার হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারুক আল ফয়সাল, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এনএসভিসি প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা, ভেল্যু চেইনস বিশেষজ্ঞ খোন্দকার রুহুল আমীন, উপজেলা সমন্বয়ক বিজন কুমার দেব, মাঠ পর্যায়ের কমিউনিটি ফ্যাসিলিটেটর, ইউনিয়ন ফ্যাসিলিটেটর ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পাঁচবাড়িয়া গ্রামের ৪০ জন শিশুর মা এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। পরিবার পর্যায়ে শিশুদেরকে পারিবারিক খাবারে অভ্যস্ত করার লক্ষেই এই প্রদর্শনীর আয়োজন করা হয়। উপস্থিত সরকারি কর্মকর্তাগণ উন্নয়ন সংঘের এ ধরনের কার্যকমের প্রশংসা করেন এবং এর মাধ্যমে একাবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।