জামালপুরে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান

বক্তব্য রাখেন শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ এম ওয়াকিল। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ এই প্রতিপাদ্য সামনে রেখে ২০ এপ্রিল জামালপুর জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ এম ওয়াকিল।

সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক চিকিৎসক সাজদা-ই-জান্নাত, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। এর আগে অটিজম এবং মানসিক স্বাস্থ্য বিষয়ে বিশেষজ্ঞ বক্তব্য রাখেন শেখ হাসিনা মেডিকেল কলেজের মানসিক রোগ চিকিৎসা বিষয়ক অধ্যাপক চিকিৎসক আলী ইমাম, জামালপুর জেনারেল হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক আবু তাহের। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান।

উল্লেখ যে, গত ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত দেশে প্রথমবারের মতো জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন করা হয়। এরই ধারাবাহিকতায় জামালপুরে সপ্তাহ উদযাপন উপলক্ষে স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য বিষয়ক আলোচনা, সেবাদাতা ও সেবা গ্রহীতাদের নিয়ে মতবিনিময় সভা, প্রত্যেক হাসপাতাল ও স্বাস্থ্য ও চিকিৎসা সেবাকেন্দ্রগুলোতে বিশেষ চিকিৎসা সেবা দেওয়া, পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা, শোভাযাত্রা, চিকিৎসা সেবায় নৈতিকতা বিষয়ে আলোচনা সভা, স্বাস্থ্যসেবা উদ্ভাবনী বিষয়ে আলোচনা, অটিজম ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের বিশেষ চিকিৎসা সেবা দেওয়া, স্বেচ্ছায় রক্তদান ও অঙ্গ, প্রত্যঙ্গ দানে জনগণকে উদ্বুদ্ধ করা, ছাত্র-ছাত্রীদের সচেতন করতে বিদ্যালয়ে কর্মসূচি নেয়া, অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ে আলোচনাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

গত ১৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সরাসরি একযোগে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উদ্বোধন করেন। জামালপুরে জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে স্থাপিত মঞ্চে প্রতিদিন বিভিন্ন অনুষ্ঠান পরিবেশিত হয়। বিপুল সংখ্যক মানুষ অনুষ্ঠানগুলো উপভোগ করেন এবং স্বাস্থ্য সচেতন হন বলে একাধিক দর্শনার্থী জানান।

শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ এম ওয়াকিল, সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, আবাসিক চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক ফেরদৌস হাসান ও চিকিৎসক এ কে এম শফিকুজ্জামানসহ জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা সপ্তাহ সফল করতে বিশেষ ভূমিকা রাখেন।