জামালপুরের এএসপি সুফিয়ানকে প্রত্যাহারের দাবি

সভায় বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি আজিজুর রহমান ডল। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

ফোনে জামালপুরের একজন সাংবাদিকের মেয়েকে উত্যক্ত করার অভিযোগ আমলে না নিয়ে ওই সাংবাদিকের সাথে অশালীন উক্তি করার অভিযোগে জামালপুরের ইসলামপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) আবু সুফিয়ানকে জামালপুর থেকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন জেলায় কর্মরত সাংবাদিকরা। ৪ এপ্রিল দুপুরে জামালপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত এক জরুরি প্রতিবাদ সভায় এ দাবি জানানো হয়।

অভিযোগে জানা গেছে, এটিএন বাংলা ও এটিএন নিউজের জামালপুর প্রতিনিধি সাংবাদিক লুৎফর রহমান বাসার ফোন নম্বরে ফোন করে তার মেয়েকে বখাটেদের উত্যক্ত করার অভিযোগ করতে কয়েকজন সাংবাদিককে সাথে নিয়ে ৩ এপ্রিল রাত ৮টার দিকে জামালপুর সদর থানায় যান। সেখানে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালেমুজ্জামানের কক্ষে ওসির উপস্থিতিতে জেলার ইসলামপুর সার্কেলের এএসপি আবু সুফিয়ানসহ অন্যান্য পুলিশ কর্মকর্তারা আসছে ৬ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খানের জেলার দেওয়ানগঞ্জ উপজেলায় সফর নিয়ে পুলিশ কর্মকর্তারা বৈঠক করছিলেন।

এ সময় সাংবাদিক মো. লুৎফর রহমান তার নবম শ্রেণি পড়ুয়া মেয়েকে ফোন করে বখাটেদের উত্যক্ত করার বিষয়টি পুলিশ কর্মকর্তাদের কাছে তুলে ধরে বখাটেদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন। তার কথা শোনা মাত্রই এএসপি আবু সুফিয়ান তাৎক্ষণিক কোনো ব্যবস্থা নেয়ার আশ্বাস না দিয়ে উল্টো সাংবাদিক লুৎফর রহমানের মেয়েই খারাপ কিনা বলে অশালীন উক্তি করেন। সাংবাদিক লুৎফর রহমানসহ অন্যান্য সাংবাদিকরা এএসপির অশালীন উক্তি শুনে হতবাক হন এবং তাৎক্ষণিক ক্ষোভ প্রকাশ করে ওসির কক্ষ থেকে তারা বেরিয়ে আসেন।

এ ঘটনার প্রতিবাদে জামালপুরে কর্মরত সাংবাদিকরা ৪ এপ্রিল দুপুরে জামালপুর প্রেসক্লাবে এক জরুরি সভা ডাকেন। কর্মরত সাংবাদিকদের পক্ষে এ প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি আজিজুর রহমান ডল। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক সুশান্ত কুমার দেব কানু, জাহিদ হাবিব, মো. নুরুল হক, দুলাল হোসাইন, হাফিজ রায়হান সাদা, আনোয়ার হোসেন মিন্টু, জাহাঙ্গীর সেলিম, মোস্তফা মনজু, জাহাঙ্গীর আলম, মো. লুৎফর রহমান, আব্দুল আজিজ, শওকত জামান, আনোয়ার হোসেন প্রমুখ।

প্রতিবাদ সভায় সাংবাদিকরা একজন সাংবাদিকের মেয়েকে ফোনে উত্যক্তকারী বখাটেদের বিরুদ্ধে অভিযোগ আমলে না নিয়ে এএসপি আবু সুফিয়ান উল্টো অশালীন উক্তি করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদের পাশাপাশি ওই পুলিশ কর্মকর্তা এএসপি আবু সুফিয়ানকে জামালপুর থেকে প্রত্যাহারসহ তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে ২৪ ঘন্টার সময় বেঁধে দেন। অন্যথায় জেলা পুুলিশের সকল সংবাদ বর্জনসহ সাংবাদিকরা বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে বলেও সভায় ঘোষণা দেওয়া হয়।