জামালপুরে নারী উন্নয়ন মেলামঞ্চে এনএসভিসি প্রকল্পের লোকজ গানের আসর

জামালপুরে নারী উন্নয়ন মেলামঞ্চে এনএসভিসি প্রকল্পের উদ্যোগে লোকজ গানের আসর বসে। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জামালপুর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে দুইদিনব্যাপী অনুষ্ঠিত নারী উন্নয়ন মেলার শেষ দিন ৯ মার্চ ওয়ার্ল্ড ভিশনের বাস্তবায়নাধীন এনএসভিসি প্রকল্পের আওতায় জনসচেতনতামূলক লোকজ গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিপুল সংখ্যক দর্শক বাউল লুৎফর রহমান ও তার দলের সুরেলা কণ্ঠে বিভিন্ন বিষয়ভিত্তিক লোকজ গান উপভোগ করে।

অনুষ্ঠানে জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মছিরননেছা, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, ভেল্যু চেইন বিশেষজ্ঞ খন্দকার রুহুল আমিন, হিসাব ও প্রশাসনিক কর্মকর্তা তামারা বিশ্বাস, জেন্ডার বিষয়ক কর্মকর্তা মুক্তি মহানায়কসহ জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

নারী-পুরুষের বৈষম্য দূরীকরণ, দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি, পুষ্টি, ভেল্যু চেইনসহ বিভিন্ন বিষয়ের ওপর রচিত লোকজ গানগুলো উপস্থিত দর্শক শ্রোতারা আগ্রহ ভরে শুনেন।

‘সবাই মিলে ভাববো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যের আলোকে ৮ মার্চ জামালপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত নারী উন্নয়ন মেলামঞ্চে বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। এরই ধরাবাহিকতায় ৯ মার্চ ওয়ার্ল্ড ভিশন আয়োজন করে লোকজ গানের আসর।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইন ফর স্মলহোল্ডার ফার্মারস (এনএসভিসি) প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করছে।