পলিথিনের ব্যবহার বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে : পাট মন্ত্রী

বাংলারচিঠি ডটকম ডেস্ক : নিষিদ্ধ হওয়া পলিথিনের ব্যবহার বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতিক।

৪ মার্চ বিকেলে মন্ত্রণালয়ের সভা কক্ষে জাতীয় পাট দিবস পালনের প্রস্তুতি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের তিনি এ কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘যেখানে চালের বস্তা ব্যবহার হচ্ছে সেখানে অপারেশন হবে। কিছুদিনের মধ্যে ভ্রাম্যমাণ আদালত আরও অভিযান চালানো হবে। তখন পলিথিনের ব্যবহার রোধ করা যাবে। নিষিদ্ধ হওয়া পলিথিনের ব্যবহার বন্ধে অভিযান শুরু করবো। ’

তিনি বলেন, শিগগিরই প্রতিদিন একলাখ পাটের পলিথিন ব্যাগ উৎপাদন করে বাজারজাত করা হবে। দেশে সফল হলে সারা পৃথিবী এ পলিথিন নেবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাটের রপ্তানি বাড়ানোর লক্ষ্য নিয়ে তৃতীয় বারের মতো জাতীয় পাট দিবস উদযাপন করতে যাচ্ছে বাংলাদেশ। জাতীয় পাট দিবস আগামী ৬ মার্চ।

পাট মন্ত্রী জানান, পাট দিবস উপলক্ষে আগামী ৫ মার্চ সকাল সাড়ে আটটায় সংসদ ভবনের সামনে থেকে খামারবাড়ি গোলচত্বর হয়ে মিরপুর রোড পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজন করা হয়েছে। এদিন বিকাল ৩টায় বিজেএমসি’র মিলনায়তনে পাট বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ৬ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, আগামী ৬ থেকে ৭ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বহুমুখী পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। ৭ই মার্চ বিকেল সাড়ে পাঁচটায় এ মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও ৬ মার্চ ঢাকা ব্যতিত দেশের সকল জেলায় দেশব্যাপী পাট শোভাযাত্রা ও আলোচনা সভা, ৫ থেকে ৭ ই মার্চ সচিবালয়ের গেট, বিজয় স্মরণী থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এবং মানিক মিয়া এভিনিউতে সাজসজ্জা ও আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। ৫ থেকে ৮ মার্চ পর্যন্ত ইলেকট্রনিক মিডিয়াতে থিম সং প্রচার এবং ৬ মার্চ পাট দিবস উপলক্ষে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।
সূত্র : বাসস

Views 17 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad