জামালপুরে এনএসভিসি প্রকল্প বিষয়ে সরকারি-বেসরকারি কর্মকর্তাদের ওরিয়েন্টেশন

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

ক্ষুদ্র কৃষক ও তাদের পরিবারের অর্থনৈতিক ক্ষমতায়ন এবং পুষ্টি নিশ্চিতকরণের লক্ষ্যে জামালপুরে শুরু হওয়া এনএসভিসি প্রকল্প সম্পর্কে ধারণা আরো স্পষ্ট করা এবং প্রকল্পের সফল বাস্তবায়নে সকলের সহায়ক ভূমিকা সৃষ্টির উদ্দেশ্যে ১৯ ফেব্রুয়ারি জামালপুরে উন্নয়ন সংঘের শেওলা সভাকক্ষে জেলায় কর্মরত সরকারি-বেসরকারি কর্মকর্তাদের এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ। মুখ্য আলোচক ছিলেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়।

ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক মো. নুরুল ইসলাম, জামালপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল কাদের, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক গোলাম মোস্তফা, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক মছিরননেছা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নায়েব আলী, জেলা বাজার বিষয়ক কর্মকর্তা হাবিল উদ্দিন, জামালপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন, ইউনিসেফ এর পুষ্টি কর্মকর্তা জাহিদ হোসেন, উন্নয়ন সংঘের কর্মসূচি ব্যবস্থাপক মিনারা পারভীন, জেলা ব্র্যাক প্রতিনিধি শফিকুল ইসলাম, জামালপুর সদর উপজেলা স্বাস্থ্য পরিদর্শক বিলকিস বেগম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার প্রকল্প কর্মকর্তা রাসেল মিয়া প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম এবং প্রকল্পের ধারণাপত্র উপস্থাপন করেন ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা।

মাঠ পর্যায়ে প্রকল্পের কার্যক্রম আরও গতিশীল করা এবং সরকারি ও সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার কর্মকর্তাদেরকে প্রকল্পের সাথে সম্পৃক্ত করার লক্ষ্যেই এই ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, অর্জন, চ্যালেঞ্জ ও শিখন নিয়ে বিস্তারিত আলোচনা হয় । উপস্থিত সকলে জামালপুরে তিনটি উপজেলায় ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন এনএসভিসি প্রকল্পের প্রশংসা করেন এবং সুষ্ঠুভাবে সকল প্রকার কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার অঙ্গিকার করেন।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।