ঝিনাইগাতীতে বিংগস প্রকল্পের অবহিতকরণ সভা

অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারমান আমিনুল ইসলাম বাদশা। ছবি : বাংলারচিঠি ডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠি ডটকম

শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় বাংলাদেশ ইনিশিয়েটিভ টু এনহ্যান্স নিউট্রিশন সিকিউরিটি এন্ড গভরন্যান্স (বিংগস) প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ৬ ফেব্রুয়ারি দুপুরে উপজেলা পরিষদ সভা কক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারমান আমিনুল ইসলাম বাদশা। ৫৪ মাস মেয়াদী এ প্রকল্পটি ইউরোপিয় ইউনিয়নের আর্থিক সহযোগীতায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বাস্তবায়ন করতে যাচ্ছে।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এপিসি ম্যানেজার সেবাস্টিয়ান পিউরি ফিকেশন, প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর লিনা জাম্বিল, উপজেলা মৎস্য কর্মকর্তা সিরাজুস সালেহীন প্রমুখ।

সভায় নিউট্রিশন স্পেশালিস্ট এন্টনী বারিকদার প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বলেন, ২০২৩ সালের মার্চের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এ সময়ের মধ্যে মাল্টি-সেক্টর ও প্রো-পুওর গভরন্যান্স মডেলের মাধ্যমে উপজেলার সাতটি ইউনিয়নের ১১৭টি গ্রামের ৫ বছরের কম বয়সী ৭ হাজার ৩৫০জন শিশু, ৪ হাজার ৫জন গর্ভবতী ও দুগ্ধদানকারী নারী, ৩ হাজার ১৪৭জন কিশোরী, ১ হাজার ৪২৭জন প্রতিবন্ধী ব্যক্তি ও শিশু, ২২টি কমিউনিটি ক্লিনিক, ১ হাজার ১৪৮ জন হতদ্ররিদ্র কৃষক (পুষ্টি বিষয়ক), ১ হাজার ১৪৮ জন (নারী ও কিশোরীদের পুষ্টি বিষয়ক সহায়তা), ২ হাজার ২৯০ জন (ক্ষুদ্র কৃষক), ৬ হাজার ৮৮৫ জন (বায়ো ফর্টিফায়েড কৃষক) ও নারীর ক্ষমতায়নে মেনকেয়ার দল ৪৭৫ দম্পতি ও কিশোরীদেরকে পুষ্টি ও স্বাস্থ্যকর অভ্যাসের এবং পুষ্টি স্থতিশীলতাকে উন্নত করা হবে।