নারী শিশু উন্নয়ন কার্যক্রম দেখতে ইসলামপুরে পরিবীক্ষণ দল

ইসলামপুর ভাটিকামারি কমিউনিটি ক্লিনিক পরিবীক্ষণে নেতৃত্ব দেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ কবির উদ্দীন। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

নারী ও শিশু উন্নয়ন কার্যক্রম সরেজমিনে দেখতে ২৭ নভেম্বর জামালপুরের ইসলামপুরে যান জেলা যৌথ পরিবীক্ষণ দল। এতে নেতৃত্ব দেন জামালপুর স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ কবির উদ্দীন।

ইউনিসেফ এর সহযোগিতায় জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন কার্যক্রম পরিবীক্ষণ দলে অন্যন্যের মাঝে অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) রেজাউল করিম, নির্বাহী হাকিম স্নিগ্ধা দাস, অতিরিক্ত জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নবীর উদ্দিন, ইউনিসেফ প্রতিনিধি হীরা খানম, নওশিন জাহান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মির্জা নিজুয়ারা, উপজেলা জনস্বাস্থ্য বিভাগের উপসহকারী প্রকৌশলী রাকিবুর রহমান, সহকারী শিক্ষা পরিদর্শক শফিকুল ইসলাম, এলজিসি কর্মসূচির জেলা সমন্বয়কারী মোস্তাফিজুর রহমান টুকু প্রমুখ।

মাঠ পরিদর্শন শেষে ইসলামপুর উপজেলা পরিষদ মিলনায়তনে মাঠ পরিবীক্ষণের বিভিন্ন ভালো ও ত্রুটিপূর্ণ বিষয় নিয়ে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নবী নেওয়াজ খান লোহনী বিপুল।

পরিবীক্ষণে স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, বিশুদ্ধ পানি, স্যানিটেশন, পরিচ্ছন্নতা, যোগাযোগ ও উন্নয়ন, বাল্যবিয়ে পরিস্থিতিসহ নারী ও শিশু উন্নয়ন বিষয়ক বিভিন্ন কার্যক্রম সরেজমিনে দেখা হয়।

ভাটিকামারি কমিউনিটি ক্লিনিক পরিদর্শনে নানা ত্রুটি পরিলক্ষিত হয়। পলবান্ধা ইউনিয়ন পরিষদের ১৩টি স্থায়ী কমিটির সভা অনিয়মিত, জন্ম নিবন্ধনে ঘাটতি, উদ্যোক্তা না থাকাসহ নানা সমস্য পরিলক্ষিত হয় পরিবীক্ষণ দলের কাছে। পূর্ব ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটি হয়ে যাওয়ার কারণে উপস্থিতির প্রকৃত অবস্থা দেখা না গেলেও উপস্থিত শিক্ষকদের সাথে আলোচনা করা হয়।

মতবিনিময় সভায় স্ব স্ব বিভাগের কর্মকর্তারা দ্রুত সময়ের মধ্যে প্রাপ্ত ত্রুটির তথ্যসমূহ যাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করেন। এ ছাড়া জেলা ও উপজেলা পর্যায়ের পরিবীক্ষণ দলের আরো নিবিঢ় ও ঘন ঘন মাঠ পরিদর্শনের ব্যাপারে আলোচকবৃন্দ আহ্বান জানান। প্রকল্পে কর্মরত কর্মীদের প্রশিক্ষণ প্রদানের জন্য জোর সুপারিশ করা হয়।

  ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad