দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুইজারল্যান্ডের জেনেভায় তাঁর পাঁচদিনের সরকারি সফর শেষে ২৭ অক্টোবর দেশে ফিরেছেন।

রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী আমিরাতের একটি ফ্লাইট এখানে ২৭ অক্টোবর সকাল আটটা ২৫ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

রাষ্ট্রপতির আগমনের পর হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে তাঁকে অভ্যর্থনা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, কূটনৈতিক কোরের ডিন, সুইস রাষ্ট্রদূত, তিনবাহিনীর প্রধানগণ, পররাষ্ট্র সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং উর্ধ্বতন বেসামরিক ও সামরিক বাহিনীর কর্মকর্তাগণ।

দেশে ফেরার পথে রাষ্ট্রপতি আমিরাতের জনবহুল বৃহত্তম নগরী দুবাইয়ে দুইঘণ্টা যাত্রা বিরতি করেন। রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী আমিরাতের বিমান ইকে-৫৮২ রাত দু’টা ২৫ মিনিটে (স্থানীয় সময়) দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জেনেভার প্যালেইস দেস নেশন্স-এ ২২ থেকে ২৬ অক্টোবর পাঁচদিনব্যাপী অনুষ্ঠিত বিশ্ব বিনিয়োগ ফোরাম-২০১৮ এর উদ্বোধনী অধিবেশনে অংশ নেন। এবারে এই সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘ইনভেস্টিং ইন সাসটেইনেবল ডেভেলপমেন্ট’।

তিনি বিশ্ব নেতৃবৃন্দের বিনিয়োগ শীর্ষ সম্মেলনে তার বক্তৃতায় মানবসম্পদ, তাদের শিক্ষা ও দক্ষতা উন্নয়নে সঠিক বিনিয়োগের ওপর জোর দেন।

বিনিয়োগ ফোরামে তিনি বিশ্ব নেতৃবৃন্দ এবং এতে অংশ নেয়া দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করেন।
সেখানে তার প্যালেস অব রেসিডেন্সে প্রবাসী বাংলাদেশী ও ব্যবসায়ী সম্প্রদায়ের নেতাদের বক্তব্য রাষ্ট্রপতি ধৈয্যসহকারে শোনেন। তিনি তাদের সাথে কুশল বিনিময় করেন এবং দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে কাজ করার আহ্বান জানান।

এই সফরকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ শীর্ষ সম্মেলনের বাইরে গত মঙ্গলবার গ্র্যান্ড হোটেল কেমপিনস্কি-এর প্লেনারি হলে অনুষ্ঠিত ২০তম হোমল্যান্ড এন্ড গ্লোবাল সিকিউরিটি ফোরামের উদ্বোধনী অধিবেশনে ‘দ্য হার্ডেনিং অব ইন্টারন্যাশনাল রিলেশন্স : এ রিস্ক টু পিস এন্ড সিকিউরিটি’ বিষয়ে বক্তৃতা করেন।

রাষ্ট্রপতি তার বক্তৃতায় রোহিঙ্গা সংকট, সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা, জীববৈচিত্র্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, প্রাকৃতিক বিপর্যয়ের জন্য প্রস্তুতি এবং অপর কতিপয় আন্তর্জাতিক বিষয় বিশেষ করে শান্তি ও সংঘাতের ওপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি গত ২১ অক্টোবর জেনেভার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।
সূত্র : বাসস

Views 31 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad