জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশ করতে চায় বাংলাদেশ

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
ব্যাটসম্যান-বোলারদের দৃঢ়তায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে জিতে এক ম্যাচ বাকী রেখেই সিরিজ জয় নিশ্চিত করে রেখেছে স্বাগতিক বাংলাদেশ। ফলে জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশের সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের সামনে। এর আগে পাঁচ ম্যাচের সিরিজে দু’বার ও তিন ম্যাচের সিরিজে একবার জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। তাই চতুর্থবারের মত হোয়াইট ওয়াশের লক্ষ্য নিয়েই ২৬ অক্টোবর সিরিজের তৃতীয় ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বন্দর নগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বেলা আড়াইটায় শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

ফেভারিটের তকমা নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। মাঠে পারফরমেন্সে মাধ্যমেই তার প্রমাণও দেয় টাইগাররা। রাজধানী মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে ২৮ রানে জিম্বাবুয়েকে হারায় টাইগাররা। ওপেনার ইমরুল কায়েসের সেঞ্চুরির সাথে বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের হাফ-সেঞ্চুরিতে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৭১ রান করে বাংলাদেশ। ইমরুল ১৪০ বলে ১৪৪ ও সাইফউদ্দিন ৫০ রান করেন। জবাবে ৪০ ওভারের মধ্যে ৮ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ নিশ্চিত করে ফেলে জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত সবক’টি ওভার খেলে ৯ উইকেটে ২৪৩ করে সফরকারীরা।

দ্বিতীয় ওয়ানডেতেও জয় বঞ্চিত হয় জিম্বাবুয়ে। চট্টগ্রামে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ব্রেন্ডন টেইলরের ৭৫, সিকান্দার রাজার ৪৯ ও সিন উইলিয়ামসের ৪৭ রানের সুবাদে ৫০ ওভারে ৭ উইকেটে ২৪৬ রানের লড়াকু স্কোর গড়ে জিম্বাবুয়ে। ২৪৭ রানের টার্গেট সহজ করে দেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও ইমরুল। উদ্বোধনী জুটিতে ১৪৮ রান যোগ করেন তারা।

ব্যাট হাতে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হয়েছেন লিটন ও ইমরুল। কিন্তু দুভার্গ্য দু’জনের কেউই সেঞ্চুরির স্বাদ নিতে পারেননি। লিটন ৮৩ ও ইমরুল ৯০ রানে আউট হন। পরবর্তীতে মুশফিকুর রহিমের ৪০ ও মোহাম্মদ মিথুনের ২৪ রানের সুবাদে ৩৫ বল বাকী রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। তবে বাংলাদেশের জন্য হতাশার ছিলো, ওয়ানডেতে নিজের প্রথম দু’ম্যাচেই শুন্য রানে আউট হন ফজলে মাহমুদ রাব্বি।

তবে দ্বিতীয় ওয়ানডেতে লিটন-ইমরুলের সেঞ্চুরি পাওয়া উচিত ছিলো বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ‘আরও একটু ধৈর্য্য ধরে খেললে সহজেই সেঞ্চুরি পেতে পারতো লিটন ও ইমরুল। এ ধরনের ভুল নিশ্চয়ই তারা বুঝতে পেরেছে। আশা করবো, পরবর্তীতে এ ধরণের সুযোগ আসলে যাতে হাতছাড়া না করে।’

পক্ষান্তরে দুই ওয়ানডেতেই ইমরুলের কাছে দল হেরেছে বলে দ্বিতীয় ম্যাচ শেষে মন্তব্য করেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি বলেছিলেন, ‘আমরা আগেই বুঝতে পেরেছিলাম, সাকিব-তামিমের পরিবর্তে যারা খেলবে তারা নিজেদের সেরাটই ঢেলে দিবে। দুই ম্যাচের দুর্দান্ত করেছে ইমরুল। দু’টি ম্যাচেই আমাদের শেষ করে দিয়েছে সে।’

তবে সিরিজে ভালো সুযোগ তৈরি করেছিলো জিম্বাবুয়ে। কিন্তু নিজেদের ভুলেই সুযোগগুলো হাতছাড়া করেছে দল বলে মনে করেন মাসাকাদজা। তিনি বলেন, ‘এই সিরিজটি আমরা টার্গেট করেছিলাম। আমার মতে আমাদের বেশ ভালো সুযোগ ছিলো। দুই ওয়ানডেতে আমরা ভালো অবস্থায় ছিলাম। কিন্তু ভালো অবস্থান ধরে রাখতে পারিনি।’

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, আবু হায়দার, আরিফুল হক, সৌম্য সরকার, ফজলে মাহমুদ, ইমরুল কায়েস, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম ও রুবেল হোসেন।

জিম্বাবুয়ে দল : হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), তেন্ডাই চাতারা, এলটন চিগুম্বুরা, ক্রেইগ আরভিন, কাইল জার্ভিস, ওয়েলিংটন মাসাকাদজা, ব্রেন্ডন মাভুতা, সলোমন মির, পিটার মুর, তারিসাই মুসাকান্দা, রিচার্ড এনগারাভা, জন নিয়ুম্বু, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড তিরিপানো, সিন উইলিয়ামস ও চেপাস ঝুয়াও।
সূত্র : বাসস