একটি মাকে বাঁচালেন মানে বেহেস্তের চাবি হাতে পেলেন : সিএফ প্রশিক্ষণে সিভিল সার্জন

সিএফ ও ইউএফদের প্রশিক্ষণে বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
পুষ্টিহীনতার দিক থেকে জামালপুরের অবস্থা খুবই দুঃখজনক পর্যায়ে অবস্থান করছে। এই পুষ্টিহীনতার ফলে আমাদের মা ও শিশুরা নানা জটিলতায় ভুগছে। খর্বাকৃতির শিশু, প্রতিবন্ধিতা, রক্ত স্বল্পতা, গর্ভাবস্থায় ও প্রসবকালীন জটিলতাসহ মাতৃ ও নবজাতকের মৃত্যু ঝুঁকি সৃষ্টি করে থাকে। উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্প জামালপুরের পুষ্টির দুরাবস্থা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মনে রাখতে হবে আপনি এই জটিলাবস্থার উত্তরণ ঘটিয়ে একজন মাকে বাঁচালেন মানে বেহেস্তের চাবি হাতে পেলেন।

১৮ আগস্ট উন্নয়ন সংঘের কমিউনিটি ফ্যাসিলিটেটর ও ইউনিয়ন ফ্যাসিলিটেটরদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়।

প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়ন এবং অর্জিত জ্ঞান ও কৌশল প্রয়োগ করে চলমান কর্মসূচি সফল বাস্তবায়নের লক্ষ্যে দুইদিনব্যাপী এনএসভিসি প্রকল্পের কমিউনিটি সহায়ক ও ইউনিয়ন সহায়কদের ফাউন্ডেশন প্রশিক্ষণ ১৮ আগস্ট থেকে শুরু হয়। এতে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

‘নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইনস ফর স্মল ফার্মারস’ প্রকল্পের আওতায় প্রশিক্ষণ ও ওরিয়েন্টেশনে অন্যান্যর মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস, কর্মসূচি ব্যবস্থাপক মিনারা পারভীন, দেওয়ানগঞ্জ উপজেলা সমন্বয়কাীর শরিফ উদ্দিন, ইসলামপুর উপজেলা সমন্বয়কারী বিজন কুমার দেব প্রমুখ।

প্রশিক্ষণে উন্নয়ন সংঘের কমিউনিটি ফ্যাসিলিটেটর ও ইউনিয়ন ফ্যাসিলিটেটরবৃন্দ। ছবি : বাংলার চিঠি ডটকম

প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করেন কৃষি কর্মকর্তা আজিজুল হক, মাকের্টিং কর্মকর্তা হুমায়ুন কবীর, জেন্ডার বিষয়ক কর্মকর্তা মনোয়ারা পারভীন, পরীবিক্ষণ কর্মকর্তা রেজাউল করিম, পুষ্টি কর্মকর্তা রুপসানা প্রমুখ।

বিশেষজ্ঞ ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করেন ওয়ার্ল্ড ভিশন এর প্রকল্প ব্যবস্থাপক আব্দুল হান্নান, কৃষি বিশেষজ্ঞ সুনিল কুমার মৃধা, পুষ্টি বিশেষজ্ঞ মো. তাউফিকুল ইসলাম, জেন্ডার-ডিআরআরসিসিএ বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, ভেল্যু চেইন বিশেষজ্ঞ খন্দকার রুহুল আমিন প্রমুখ।

অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সাথে অংশিদারিত্বের ভিত্তিতে। উন্নয়ন সংঘ ইসলামপুর ও দেওয়ানগঞ্জে কার্যক্রম বাস্তবায়ন করছে।

Views 30   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad