জামালপুরে সনাক-টিআইবি’র সুশাসন চর্চা বিষয়ক মতবিনিময় সভা

সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা চিকিৎসক মোহাম্মদ মফিজুর রহমান। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
জামালপুরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি ও সচেতন নাগরিক কমিটি-সনাক এর উদ্যোগে এবং জামালপুর সদর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় প্রাতিষ্ঠানিক সুশাসন চর্চার ক্ষেত্রে অর্জন, সম্ভাবনা ও সীমাবদ্ধতা উত্তরণের উপায় বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ৩১ জুলাই দুপুরে সদর উপজেলা পরিষদের মিলনায়তনে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

জামালপুর সনাক এর সহসভাপতি শফিক জামান লেবুর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য মাসুদা আক্তার। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা চিকিৎসক মোহাম্মদ মফিজুর রহমান।

সভায় সুশাসন প্রতিষ্ঠায় সনাক-টিআইবি’র অজর্নগুলো তুলে ধরেন সনাক সদস্য মনোয়ারা খানম। সুশাসন চর্চার ক্ষেত্রে অর্জন, সম্ভাবনা ও সীমাবদ্ধতা উত্তরণের উপায় বিষয়ক মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন প্রদান করেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার চিত্তরঞ্জন রায়।

সভায় অন্যান্যের মধ্যে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আফরোজা বেগম, উপজেলা প্রকৌশলী এস এম শহিদুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সুরুজ্জামান প্রমুখ। সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলী।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা চিকিৎসক মোহাম্মদ মফিজুর রহমান বলেন, জামালপুরে স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকার, ভূমি, জলবায়ু অর্থায়নে সুশাসন, জাতীয় শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার আইন বাস্তবায়নসহ বিভিন্ন ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সুশাসন চার্চায় সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে নিবিড়ভাবে অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনায় উপজেলা প্রশাসন এবং সনাক-টিআইবি সমন্বিতভাবে কাজ করে যাবে।

তিনি আরও বলেন, সনাক-টিআইবিকে সাথে নিয়ে তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করা এবং তথ্য প্রত্যাশী ও তথ্য প্রদানকারীর মধ্যে সেতুবন্ধন সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালনে অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি এ ক্ষেত্রে উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন।

সভাপতির সমাপনী বক্তব্যে শফিক জামান লেবু বলেন, তথ্যভিত্তিক ক্ষমতায়নে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা-জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় সনাক-টিআইবি তথ্যমেলা আয়োজনসহ স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিষ্ঠানে গঠনমূলক কার্যক্রম পরিচালনা করছে। ভবিষ্যতে সনাক-টিআইবি ও উপজেলা প্রশাসন একসাথে কাজ করতে পারলে প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায় একদিকে যেমন সক্ষমতা বাড়বে অন্যদিকে দুর্নীতিবিরোধী কার্যক্রম আরও শাণিত হবে।

Views 130   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad