জামালপুরে ব্রহ্মপুত্র নদের ভাঙন প্রতিরোধের দাবিতে মানববন্ধন

ব্রহ্মপুত্র নদের ভাঙন প্রতিরোধের দাবিতে হরিপুর গ্রামবাসীর মানববন্ধন। ছবি : বাংলার চিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর ॥
জামালপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের হরিপুর গ্রামে ব্রহ্মপুত্র নদের তীব্র ভাঙন প্রতিরোধ, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং জামালপুর-ময়মনসিংহ মহাসড়ক রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে হরিপুর গ্রামবাসী। ১৬ জুলাই সকালে ভাঙনকবলিত এলাকা হরিপুর গ্রামে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ঘন্টাব্যাপী স্থায়ী এ মানববন্ধনে জামালপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের হরিপুর গ্রামের তিনশতাধিক নারী-পুরুষসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। এ সময় ভাঙন প্রতিরোধে সরকারের সুদৃষ্টি কামনা করে বক্তব্য দেন জামালপুর পৌরসভার প্যানেল মেয়র ফজলুল হক আকন্দ, সাংবাদিক আনোয়ার হোসেন মুক্তা, বিশ্ববিদ্যালয় ছাত্র মেহেদী হাসান আকন্দ, ব্যবসায়ী মুখলেছুর রহমান সুজন, আলামিন রুবেল, ময়নাল মিয়া, ভাঙনে ক্ষতিগ্রস্ত রেনুয়ারা বেগম ও শিউলী বেগম প্রমুখ।

ব্রহ্মপুত্র নদের ভাঙন প্রতিরোধের দাবিতে হরিপুর গ্রামবাসীর মানববন্ধন। ছবি : বাংলার চিঠি ডটকম

বক্তারা বলেন, ব্রহ্মপুত্র নদের পশ্চিম তীরে তীব্র ভাঙনে গত পাঁচদিনে পাঁচটি পরিবারের ১১টি ঘরসহ বসতভিটা ব্রহ্মপুত্র নদে বিলীন, অন্তত ২৫টি পরিবার তাদের ঘরবাড়ি সরিয়ে নিয়েছে এবং আরও দুই শতাধিক পরিবার ভাঙনের ঝুঁকিতে রয়েছে। একই সাথে ভাঙন অব্যাহত থাকায় জামালপুর-ময়মনসিংহ মহাসড়কের হরিপুর অংশ মারাত্মক ঝুঁকিতে রয়েছে। তারা জরুরি ভিত্তিতে ভাঙন প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এবং স্থানীয় সংসদ সদস্য মো. রেজাউল করিম হীরার সুদৃষ্টি কামনা করেছেন। ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করার এবং বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের দাবিও জানান গ্রামবাসীরা।

এদিকে জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নবকুমার চৌধুরী ১৫ জুন ভাঙন কবলিত হরিপুর গ্রাম পরিদর্শন করেছেন। এ সময় তারা দ্রুত সময়ের মধ্যে ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন বলে গ্রামবাসীদের আশ্বস্ত করেন।

Views 86   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *