বকশীগঞ্জে ড্রেজার ও পাইপ পুড়িয়ে ধ্বংস

দশানী নদীতে ড্রেজার পুড়িয়ে ধ্বংস করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার দশানী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ১৮ নভেম্বর দুপুরে উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের দক্ষিণ কুশলনগর গ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুটি ড্রেজার মেশিন ও দুই হাজার ৪০০ মিটার প্লাস্টিকের পাইপ পুড়িয়ে ধ্বংস করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ. স. ম. জামশেদ খোন্দকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের দক্ষিণ কুশলনগর এলাকায় প্রশাসনের অগোচরে স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তি দীর্ঘদিন ধরে দশানী নদীতে বড় বড় ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন। বালু উত্তোলনের ফলে নদী ভাঙনের পাশাপাশি আবাদি জমি নদীগর্ভে বিলীন হতে থাকায় স্থানীয় বাসিন্দারা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বিষয়টি অবহিত করেন।

ইউএনও আ. স. ম জামশেদ খোন্দকার বিষয়টি আমলে নিয়ে ১৮ নভেম্বর দুপুর ১২টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাঈদা পারভীন ও বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হযরত আলীকে সাথে নিয়ে কুশলনগর গ্রামে দশানি নদীতে অভিযান চালান। অভিযানের বিষয়টি টের পেয়ে ড্রেজার মেশিন মালিক ও শ্রমিকরা দ্রুত সেখান থেকে পালিয়ে যান। পরে দুটি ড্রেজার মেশিন ও দুই হাজার ৪০০ মিটার প্লাস্টিকের পাইপ পুড়িয়ে ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ. স. ম. জামশেদ খোন্দকার বাংলারচিঠিডটকমকে বলেন, ‘বকশীগঞ্জ উপজেলার কোথাও অবৈধভাবে বালু উত্তোলন করতে দেওয়া হবে না। অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।’