বশেফমুবিপ্রবি ও বিসিএসআইআর এর মধ্যে সমঝোতা স্মারক সই

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান ও বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখসহ অন্যান্য অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের গবেষণার পরিধি বাড়াতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

৯ মে সকালে রাজধানীর সায়েন্স ল্যাবে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে এ সমঝোতা স্মারক সই হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান ও বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে মাননীয় উপাচার্য ড. মো. কামরুল আলম খান বলেন, এ সমঝোতা স্মারক দেশের কল্যাণে গবেষণা খাত উন্নয়ন ও এর সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যৌথ গবেষণার এ সুযোগের জন্য বিসিএসআইআর-এর চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

বিসিএসআইআর-এর মাননীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বলেন, গুণগত ও মানসম্পন্ন গবেষণা কার্যক্রমের মাধ্যমে বিসিএসআইআর বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধনে কাজ করে যাচ্ছে। সমঝোতার ফলে যৌথভাবে কাজ করার যে সুযোগ সৃষ্টি হলো তা উভয়পক্ষকে কাজে লাগাতে হবে।

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য হাতে কলমে শিক্ষা তথা বিসিএসআইআর-এর ল্যাবসহ যাবতীয় সুবিধা গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতনগণ তাদের মতামত তুলে ধরেন। এ সময় অন্যদের মধ্যে বিসিএসআইআর-এর সদস্য (প্রশাসন) কাজী আনোয়ার হোসেন, মো. রোকনুজ্জামান, বশেফমুবিপ্রবির একাডেমিক কাউন্সিল সদস্য ও বিসিএসআইআর-এর সদস্য ড. মোহাম্মদ নাজিম জামান, বিসিএসআইআর-এর সচিব ড. সেলিম রেজাসহ বিভিন্ন ল্যাবের পরিচালকবৃন্দ ছাড়াও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের এমওইউ কমিটির আহ্বায়ক ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুস ছাত্তার, কমিটির সদস্য ও মির্জা আজম হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট সহকারী অধ্যাপক পার্থ সারথি দাশ, কমিটির সদস্য সচিব নূরুন্নাহার বেগম হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট সহকারী অধ্যাপক ড. মৌসুমী আক্তার, বিসিএসআইআর-এর পবেষণা সমন্বয়ক ড. ওয়াহিদুল আকবর ও জনসংযোগ কর্মকর্তা ড. আব্দুর রেজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।