হজ ব্যবস্থাপনাকে বিশ্ব দরবারে মডেল হিসেবে দাঁড় করাতে চাই : ধর্মমন্ত্রী

বক্তব্য রাখেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি: বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন
ইসলামপুর প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে আমাদের হজ ব্যবস্থাপনাকেও স্মার্ট করতে হবে। বাংলাদেশের হজ ব্যবস্থাপনাকে আমরা বিশ্বের দরবারে একটি মডেল হিসেবে দাঁড় করাতে চাই।

মন্ত্রী জামালপুরের ইসলামপুরে ১২ এপ্রিল সন্ধ্যায় পৌর শহরের গাঁওকুড়া অটোবাইক শ্রমিক কল্যাণ সমিতির কার্যালয়ে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

হজ ব্যবস্থাপনার উন্নয়নে সরকারের নানা পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, গত দেড় দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে পরিচিতি পেয়েছে। বিশেষ করে হজ ব্যবস্থাপনায় নানা ধরনের ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন ও বিধিমালা তৈরি করা হয়েছে। আশকোনা হজক্যাম্প হজযাত্রীদের জন্য উপযোগী করা হয়েছে। ই-হজ ব্যবস্থাপনা চালু করা হয়েছে। জেদ্দা হজ টার্মিনালে বাংলাদেশ প্লাজা স্থাপন করা হয়েছে। গত ১৫ বছরে রেকর্ডসংখ্যক ১৩ লাখ ৯০ হাজার ৬৩৫ জন হজযাত্রী হজব্রত পালন করেছেন।

অটোবাইক শ্রমিক কল্যাণ সমিতির সভাপতি শহিদুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইনজীবী আব্দুস সালাম, সহ-সভাপতি শাহাদত হোসেন স্বাধীন, সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক আকন্দ, সরদার জাকিউল হক, ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন তালুকদার, সাবেক প্যানেল মেয়র অংকন কর্মকারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।