মেলান্দহে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করার আগে। ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ
মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের মেলান্দহে নানা আয়োজনের মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। আজ যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন করা হয়।

বিভিন্ন আয়োজনের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবা হক।

এছাড়াও মেলান্দহ উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, মেলান্দহ থানা, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে মসজিদ, মন্দির ও গির্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ১০টায় মির্জা আজম আধুনিক অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবা হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী মো. কামরুজ্জামান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ হারুন অর রশিদ, মেলান্দহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহাম্মদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা গাজী মো. রফিকুল হক।

এছাড়াও মেলান্দহ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তার, উত্তরণ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক মহব্বত আলী ফকিরসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি, স্কুল কলেজের শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মী এতে উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা দেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে নানা আলোচনা করেন।

৭ মার্চ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং দিনব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়।