‘রাজনৈতিক সৌহার্দ্যের সংস্কৃতি এগিয়ে নেওয়ার পরিকল্পনা’ শীর্ষক কর্মশালা

কর্মশালায় সভাপতির বক্তব্য রাখেন এমএএফ জামালপুরের সভাপতি জামালপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা
নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

জামালপুরকে রাজনৈতিক সৌহার্দ্যের দৃষ্টান্ত হিসেবে গড়ে তুলতে সাধারণ তরুণ সমাজ জামালপুর এমএএফ-এর সাথে কাজ করতে ইচ্ছা প্রকাশ করেছে।

২৫ নভেম্বর জামালপুর শহরের একটি রেস্তোরাঁয় আয়োজিত ‘রাজনৈতিক সৌহার্দের সংস্কৃতি এগিয়ে নেওয়ার পরিকল্পনা’ শীর্ষক এক কর্মশালা থেকে এই অঙ্গীকার ব্যক্ত করা হয়।

জামালপুরের রাজনীতিতে সম্প্রীতি ও সৌহার্দ্যের চর্চার ইতিহাস অনেক পুরাতন। সে চর্চাকে আরো এগিয়ে নিতে দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের সদস্যদের নিয়ে গঠিত মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) জামালপুর – এর উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়।

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির নেতৃবৃন্দের পাশাপাশি এতে অংশ নেন জেলার যুব জনগোষ্ঠীর প্রতিনিধিরাও।

কর্মশালায় রাজনৈতিক সৌহার্দ্যের ধারণা এবং সৌহার্দ্যপূর্ণ রাজনীতি চর্চার গুরুত্ব ও কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং আগামী দিনে জামালপুরে রাজনৈতিক সৌহার্দ্যের সংস্কৃতিকে আরো শক্তিশালী করার লক্ষ্যে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। ইউকে এইড-এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাস্তবায়িত বাংলাদেশ স্ট্রেনদেনিং পলিটিক্যাল অ্যাকাউন্টাবিলিটি ফর সিটিজেন এমপাওয়ারমেন্ট (বি-স্পেইস) প্রকল্পের সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

এমএএফ জামালপুরের সভাপতি জামালপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানার সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ময়মনসিংহ অঞ্চলের সিনিয়র রিজিওনাল ম্যানেজার নার্গিস আক্তার।

কর্মশালায় অংশ নেওয়া ব্যক্তিরা বলেন, আমরা যদি রাজনৈতিক সৌহার্দ্যের সংস্কৃতি বজায় রাখতে পারি তাহলে সকল সম্ভাবনাময় কাজ করা সম্ভব হবে এবং দেশকে এগিয়ে নিয়ে যেতেও এর সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।