মেলান্দহে ওসির প্রচেষ্টায় সকল পূজা মণ্ডপ সিসি ক্যামেরার আয়তায়

মুত্তাছিম বিল্লাহ
মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম

জামালপুরের মেলান্দহে দুর্গাপূজা উদযাপন উপলক্ষে মণ্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। সার্বক্ষণিক নজরদারির স্বার্থে মণ্ডপকেন্দ্রিক স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরাও।

উপজেলার দুইটি পৌরাসভা ও এগারোটি ইউনিয়ন মিলে ২২টি মণ্ডপ রয়েছে। এসব মণ্ডপগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন মেলান্দহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দেলোয়ার হোসেন।

২০ অক্টোবর ষষ্ঠী পূজার মাধ্যমে দেবী দুর্গার আগমনের মধ্যে দিয়ে শুরু সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী ২৪ আক্টোবর দশমীতে দুর্গাদেবীর বির্সজনের মাধ্যমে শেষ হবে উৎসবের। শারদীয় দুর্গাপূজা বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির চেতনাকে ধারণ করে এ উৎসব বিকশিত হয়।

এবছর উপজেলার ২২টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেকটি মণ্ডপেই ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। পুলিশ প্রসাশন সব সময় সিসি ক্যামেরা দ্বারা মণ্ডপের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। প্রতিটি পূজা মণ্ডপের জন্য সার্বক্ষণিক একজন পুলিশ, ৮ জন আনসার সদস্য ও পুলিশের মোবাইল ফোর্স নিয়োজিত রয়েছে।

বারইপাড়া সার্বজনীন দুর্গাপূজা মণ্ডপের দায়িত্বে থাকা আনসার সদস্য জিয়াউল হক জানান, থানা থেকে প্রতিনিয়ত সিসি ক্যামেরার মাধ্যমে মণ্ডপ পরিদর্শন করেন। মাঝে মধ্যেই তারা সিসি ক্যামেরায় কল দিয়ে ভিডিও কলের মাধ্যমে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা দিয়ে থাকেন।

সাহাজাতপুর নব জাগরণ পূজা মণ্ডপের ভারপ্রাপ্ত সভাপতি নিখিল চন্দ্র অধিকারী জানান, থানা থেকে সিসি ক্যামেরার মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ রক্ষা করছে। পাশাপাশি এখানকার সকল কার্যক্রম পর্যবেক্ষণ করছে। আইন শৃঙ্খলা বাহিনীর এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

মেলান্দহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দেলোয়ার হোসেন বলেন, উপজেলার প্রতিটি মণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়াও মণ্ডপগুলোতে বিশেষ নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। দুর্গাপূজার জন্য প্রশাসন সার্বক্ষণিক তৎপর রয়েছে।