আগারের ইনজুরিতে বিশ্বকাপ দলে লাবুশেন

বাংলারচিঠিডটকম ডেস্ক

কাফ ইনজুরির কারণে আসন্ন ওয়ানডে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাস্টন আগার। তার জায়গায় বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার চূড়ান্ত দলে সুযোগ পেয়েছেন ব্যাটার মার্নাস লাবুশেন।

এ মাসের শুরুতে ঘোষিত অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের বিশ্বকাপে দলে একটিই পরিবর্তন হয়েছে। আগারের জায়গায় দলে সুযোগ হয় লাবুশেনের। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে বাঁ-হাতে চিড় ধরে ট্রাভিস হেডের। ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হলেও, দলে নিজের জায়গা ধরে রেখেছেন হেড।

আগার ছিটকে যাওয়ায় ভারতের মাটিতে জেনুইন স্পিনার হিসেবে শুধুমাত্র এডাম জাম্পাকে নিয়েই খেলতে নামবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপ স্কোয়াডে না থাকলেও প্রস্তুতি ম্যাচের শেষ পর্যন্ত দলে থাকবেন লেগ-স্পিনার তানভীর সাঙ্ঘা ও অলরাউন্ডার ম্যাট শর্ট।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষ ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন লাবুশেন। দুই সিরিজে ৮ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৬০ গড়ে ৪২১ রান করেন তিনি।

হেডের অনুপস্থিতিতে অতিরিক্ত ব্যাটার হিসেবে দায়িত্ব পালন করবেন লাবুশেন। ধারণা করা হচ্ছে, পুরোপুরি সুস্থ হতে আরও চার সপ্তাহ লাগবে হেডের।

প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেন, ‘টুর্নামেন্টের মাঝামাঝি সময়ে হেডকে পাবার লক্ষ্যে টুর্নামেন্টের শুরু থেকেই তাকে দলের সাথে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ওয়ানডে দলে খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড় সে। আশা করছি, টুর্নামেন্টের শেষ ভাগের গুরুত্বপূর্ণ পর্যায়ে ইতিবাচক ভূমিকা রাখতে পারবে সে।’

এই মাসের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন আগার। কিন্তু সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে দেশে ফেরার আগে কাফ ইনজুরির কারণে সিরিজের পরের দুই ম্যাচ থেকে ছিটকে যান আগার।

বেইলি বলেন, ‘এটি কঠিন সিদ্বান্ত ছিল। দুর্ভাগ্যবশত, হেড ও আগারের ইনজুরি থাকায় দু’জনকেই একসাথে দলে রাখা সম্ভব হয়নি।’

২০১৫ সালে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলো অস্ট্রেলিয়া। আগামী ৮ অক্টোবর ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে অসিরা।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল : প্যাট কামিন্স (অধিনায়ক), সিন অ্যাবট, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার, এডাম জাম্পা।