জামালপুরে বিশ্ব মাতৃদুগ্ধ দিবস উপলক্ষে কর্মশালা

কর্মশালায় বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. আক্তার হোসেন। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

মাতৃদুগ্ধের গুরুত্ব, প্রয়োজনীয়তা, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধি ২০১৭ বিষয়ক অবহিতকরণ কর্মশালা ২৬ সেপ্টেম্বর জামালপুরে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ডেপুটি সিভিল সার্জন ডা. আক্তার হোসেন।

জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান, জ্যেষ্ঠ গাইনী বিশেষজ্ঞ ডা. ফাখরিয়া আলম, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মোহাম্মদ আলী জিন্নাহ, সাংবাদিক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জামালপুর সিভিল সার্জন কার্যালয়ের জ্যেষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম। বিশেষজ্ঞ আলোচনা এবং ধারণা পত্র উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের প্রতিনিধি যথাক্রমে ডা. মাহবুব আরেফিন ও ডা. জয়শীষ রায়।

কর্মশালায় মাতৃদুগ্ধ পানে উৎসাহিত করতে গণসচেতনতামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও তা ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) প্রণীত আইন ও ২০১৭ সালে প্রণীত বিধিমালার প্রয়োগের মাধ্যমে কৌটা, প্যাকেটজাত গুড়ো দুধ শিশুখাদ্য হিসেবে বিক্রির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

কর্মশালায় স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি, প্রাণিসম্পদ, ইসলামিক ফাউন্ডেশন, এনজিও প্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশ নেন।