শেরপুরের আদিবাসী নেতা প্রাঞ্জল মাদার তেরেসা সাইনিং পার্সনালিটি এওয়ার্ডে ভূষিত

এওয়ার্ড গ্রহণ করেন শেরপুরের আদিবাসী নেতা, সমাজসেবক ও বিশিষ্ট লেখক প্রাঞ্জল এম সাংমা। ছবি: বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর, বাংলারচিঠিডটকম: শেরপুরের আদিবাসী নেতা, সমাজসেবক ও বিশিষ্ট লেখক প্রাঞ্জল এম সাংমা ‘মাদার তেরেসা সাইনিং পার্সনালিটি এওয়ার্ড’ পেয়েছেন। ২৬ আগস্ট বিকালে ঢাকায় কাকরাইলস্থ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশের হলরুমে অনুষ্ঠিত এক সম্মাননা অনুষ্ঠানে ওই এওয়ার্ড দেওয়া হয়।

শান্তিতে নোবেল বিজয়ী মাদার তেরেসার ১১৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন ক্যাটাগরিতে বিশেষ অবদানের জন্যে ৪০ জনকে ‘মাদার তেরেসা সাইনিং পার্সনালিটি এওয়ার্ড ২০২৩’ প্রদান করা হয়।

স্বদেশ সাংস্কৃতি ফাউন্ডেশনের আয়োজিত এ অনুষ্ঠানের প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা বিচারপতি মীর হাসমত আলী গুণীজনদের মাঝে সম্মাননার ক্রেস্ট ও সনদ তুলে দেন।

এসময় সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর নুরজাহান বেগম এবং প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও সাবেক অতিরিক্ত সচিব মঈনুদ্দিন কাজল।

এদিন এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে কবিতা আবৃত্তির আয়োজন করা হয়।

দীর্ঘ আড়াই দশক ধরে কবিতা চর্চা ও সমাজ কর্মে আদিবাসী সমাজে বিশেষ অবদানের জন্যে শেরপুরের প্রাঞ্জল এম. সাংমাকে এই এওয়ার্ড প্রদান করা হয়।

প্রাঞ্জল এম. সাংমা শেরপুরের শ্রীবর্দী উপজেলার ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান এবং কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

এছাড়া তিনি আওয়ামী লীগের শ্রীবরদী উপজেলা শাখার বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের শ্রীবরদী উপজেলার শাখার সভাপতি মন্ডলীর সদস্য। পাশাপাশি তিনি জেলার বিভিন্ন সামাজিক, সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে জড়িত থেকে কাজ করে চলেছেন।

‘অরণ্য কুটির’ নামে তার একটি একক গ্রন্থ রয়েছে। এছাড়া তিনি বিভিন্ন পত্রপত্রিকা ও ম্যাগাজিনে লেখালেখি করে আসছেন। তিনি গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সদস্য হিসেবেও রয়েছেন।

প্রাঞ্জল এম সাংমার এ কৃতিত্বে শেরপুর গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সভাপতি কবি ও সাংবাদিক রফিক মজিদ এবং সাধারণ সম্পাদক কবি জাহাঙ্গীর আলম অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।