জামালপুরে নারী ও তরুণদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

বক্তব্য রাখেন মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম জামালপুরের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: আওয়ামী লীগ, বিএনপির তরুণ নারী ও যুবদের সমস্যা ও প্রত্যাশা চিহ্নিত করতে জামালপুরে অনুষ্ঠিত হয় এক কর্মশালা। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ২২তম ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণকারী দুই দলের তিনজন রাজনৈতিক ফেলো নারী ও তরুণদের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন। এতে অংশ নেন দুই দলের সিনিয়র নেতারাও।

৭ আগস্ট দুপুরে শহরের একটি রেস্তোরাঁয় ইউএসএআইডি’র সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যাডস্কেপ’ প্রকল্পের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ২৫ জন তরুণ-তরুণী অংশ নেন। আওয়ামী লীগ ও বিএনপির সিনিয়র নেতারা উপস্থিত থেকে নারী ও তরুণদের বিষয়গুলো শুনেন, যা অংশগ্রহণকারীরা তাদের গ্রুপ ওয়ার্কের মাধ্যমে তুলে ধরেন এবং সেই বিষয়ে তাদের মতামত দেন এবং এগুলো নিয়ে তাদের দলীয় ফোরামে আলোচনা করে সমাধানের বিষয়ে আশ্বাস দেন। দেশের রাজনৈতিক নেতৃবৃন্দের রাজনৈতিক সহাবস্থান ও নেতৃত্বের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সারাদেশের তরুণ নেতাদের জন্য ইয়ং লিডার ফেলোশিপ প্রোগ্রাম আয়োজন করে থাকে। এছাড়া প্রধান তিনদলের সদস্যদের নিয়ে গঠিত মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ এর কার্যক্রমের সহায়তা করে।

কর্মশালায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

কর্মশালায় অংশ নেন মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম জামালপুরের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, শেখ হাসিনা মেডিকেল কলেজের প্রভাষক ডা. আহসান হাবিব আদনান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ইলিয়াস সানি, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আওয়ামী লীগ মনোনীত রাজনৈতিক ফেলো ও বাংলাদেশ ছাত্রলীগ জামালপুর জেলা শাখার সাবেক সহ-সভাপতি আব্দুল্লাহ আল সাদী সিয়াম, জামালপুর সদর উপজেলা যুবমহিলা লীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌসী এবং জাতীয়তাবাদী মহিলা দল জামালপুর জেলা শাখার নারী অধিকার বিষয়ক সম্পাদক সুরাইয়া আক্তার জুঁই।

কর্মশালার সার্বিক দায়িত্বে ছিলেন ময়মনসিংহ অঞ্চলের সিনিয়র রিজিওনাল কো-অডিনেটর নিরুপমা ভৌমিক।