‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’

আলোচনা সভায় বক্তব্য রাখেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো. এহসানুল হক ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্যের আলোকে ২৮ এপ্রিল জামালপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত হয়েছে। জেলা লিগ্যাল এইড কমিটি বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা আয়োজনের মাধ্যমে এই দিবসটি উদযাপন করে।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে ২৮ এপ্রিল সকাল সাড়ে ৯টার দিকে জামালপুর জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও সিনিয়র জেলা ও দায়রা জজ মো. এহসানুল হক। জেলা প্রশাসক শ্রাবস্তী রায়সহ আদালতের বিচারক, জেলা প্রশাসনের কর্মকর্তা, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন এনজিও প্রতিনিধি ও সাধারণ জনগণ অংশ নেন।

জাতীয় আইনগত সহায়তা দিবসের শোভাযাত্রা। ছবি : বাংলারচিঠিডটকম

শোভাযাত্রাটি আদালত প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের ফৌজদারি মোড় ঘুরে ফের জেলা জজ আদালত প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে দিবসটি উপলক্ষে স্থাপিত বিভিন্ন স্টল ঘুরে দেখেন সিনিয়র জেলা ও দায়রা জজ এহসানুল হক ও জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। এ উপলক্ষে সেখানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। পরে অতিথিবৃন্দ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সভাকক্ষে আলোচনা সভায় যোগ দেন।

জেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি ও সিনিয়র জেলা ও দায়রা জজ মো. এহসানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার সহকারী জজ মনসুর আহমেদ। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. রফিকুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. শহিদুল ইসলাম, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ পারভেজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ সুলতান মাহমুদ, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফুল ইসলাম মৃদুল, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, অতিরিক্ত পুলিশ সুপার সীমা রানী সরকার, শেখ ফজিলাতুন্নেছা মুজিব ইউনিভারসিটির আইন বিভাগের চেয়ারম্যান আবুল আসানাত ইবনে আবেদীন, জেলা আইনজীবী সমিতির সভাপতি আইনজীবী আমান উল্লাহ আকাশ ও সাধারণ সম্পাদক আইনজীবী ইসমত পাশা, পিপি নির্মল কান্তি ভদ্র, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী মনজুরুল কবীর, উপকারভোগী গোলাম মুক্তাদির প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাবিনা ইয়াসমিন। আলোচনা সভায় লিগ্যাল এইড সেবাদাতা দু’জন প্যানেল আইনজীবীকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

আলোচনা সভায় জানানো হয়, জামালপুরে আইনগত সহায়তা কর্মসূচির আওতায় গত এক বছরে বিভিন্ন অভিযোগ ও মামলা নিষ্পত্তিতে ৩৯৪ জন আইনজীবী নিয়োগ করা হয়। তারা ৩১১ জন সেবাগ্রহিতাকে সহায়তা দিয়েছেন। এর মধ্যে ১৭৩টি ঘটনার সফল নিষ্পত্তি করেছেন। এছাড়াও লিগ্যাল এইড সেবার মাধ্যমে এক লাখ ৬৭ হাজার টাকাও আদায় করে দেওয়া হয়েছে। বিচারক ও আইনজীবীরা আরও বেশি আন্তরিক হলে বিনামূল্যে আইনি সেবার উপকারভোগীর সংখ্যা দিনদিন বাড়বে। এতে করে আদালতে মামলার সংখ্যাও কমে আসবে এবং মামলার জট কমাতে সহায়ক ভূমিকা রাখবে। বিনামূল্যে আইনি সেবা সম্পর্কে সাধারণ জনগণের মাঝে প্রচার-প্রচারণা চালিয়ে সবাইকে অবহিত করার বিষয়ে জরুরি উদ্যোগ গ্রহণের ওপরও জোর দেন বক্তারা।