বেতন স্কেল ৭ম গ্রেড চায় সহকারী প্রধান শিক্ষক ও সহকারী সুপাররা

জামালপুরে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার সহকারী প্রধান শিক্ষক ও সহকারীর সুপার শিক্ষক সমিতির মানববন্ধন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: সহকারী প্রধান শিক্ষক ও সহকারী সুপারদের বেতন স্কেল ৮ম গ্রেড থেকে ৭ম গ্রেডে উন্নীতকরণসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার সহকারী প্রধান ও সহকারী সুপার শিক্ষক সমিতি জামালপুর জেলা শাখা। ১৯ ফেব্রুয়ারি সকালে জামালপুর শহরের দয়াময়ী মোড়ে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার সহকারী প্রধান ও সহকারী সুপার শিক্ষক সমিতির আহ্বায়ক মো. রেজাউল করিমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমিতির জেলা শাখার সদস্য সচিব মো. ফরহাদুল আলম, যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ, আল মামুনুর রশীদ, মো. শামসুল আলম, আনোয়ারা খানম, মো. নজরুল ইসলাম ও মামুনুর রশীদ, বাংলাদেশ মাধ্যমিক জেনারেল শিক্ষক সমিতি জেলা শাখার সভাপতি মো. আমির উদ্দিন প্রমুখ।

মানববন্ধনে শিক্ষকনেতৃবৃন্দ বলেন, মাধ্যমিক স্কুল ও মাদরাসার সহকারী প্রধান শিক্ষক ও সহকারী সুপারদের বেতন স্কেল ২০০৯ সালের জুলাই মাসে ৯ম গ্রেড ১১ হাজার টাকা থেকে থেকে ৮ম গ্রেডে ১২ হাজার টাকায় উন্নীত হয়। এরপর ২০১৫ সালে পে-স্কেলে তা ২৩ হাজার টাকায় অন্তর্ভুক্ত হলেও ২০২২ সালের মে মাস থেকে সিনিয়র শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকরা একই বেতন স্কেল পাচ্ছে। ফলে সিনিয়র শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকদের কোনো আলাদা বেতন স্কেল নেই। এই পরিস্থিতিতে বেতন স্কেল ৮ম গ্রেড থেকে ৭ম গ্রেডে উন্নীতকরণসহ চার দফা দাবি বাস্তবায়নের জন্য শিক্ষামন্ত্রীর প্রতি আকুল আবেদন জানান বক্তারা। অন্য তিনটি দাবি হলো- জ্যেষ্ঠতার ভিত্তিতে তাদেরকে সরাসরি প্রধান শিক্ষক ও সুপার হিসেবে পদায়ন করা, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে সহকারী প্রধান শিক্ষক ও সহকারী সুপারদের অন্তর্ভুক্ত করা এবং শিক্ষাকে জাতীয়করণ করা।