জামালপুরে ম্যানকেয়ার বিষয়ে জিও, এনজিও সমন্বয় সভা

জামালপুরে ম্যানকেয়ার বিষয়ক সভায় বক্তব্য রাখেন জামালপুর স্থানীয় সরকারের উপপরিচালক সরকার আব্দুল্লাহ আল মামুন।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: নারী পুরুষের সম্পর্ক উন্নয়নের কৌশল হিসেবে ওয়ার্ল্ড ভিশনের নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইন ফর স্মলহোল্ডার ফার্মারস (এনএসভিসি) প্রকল্পের আওতায় জামালপুরে ম্যানকেয়ার বিষয়ে জেলা পর্যায়ে সরকারি, বেসরকারি সংস্থার সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর স্থানীয় সরকারের উপপরিচালক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব সরকার আব্দুল্লাহ আল মামুন।

১৫ ফেব্রুয়ারি ওয়ার্ল্ড ভিশন আয়েজিত সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাজু আহমেদ, জেলা শিক্ষা কর্মকর্তা মনিরা মোস্তারী ইভা, জামালপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আব্দুর রাজজাক, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের প্রকল্প কর্মকর্তা কামরুন্নাহার, জামালপুর সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) নূর মোহাম্মদ, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা, উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন, কেন্দুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম খান সোহেল প্রমুখ। সভায় ম্যানকেয়ারের ধারণা পত্র উপস্থাপন করেন ওয়ার্ল্ড ভিশনের ভ্যালু চেইন বিশেষজ্ঞ রুহুল আমিন। সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম ও ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের জেন্ডার বিষয়ক কর্মকর্তা সাদেকা বেগম। সভায় ৩০ জন প্রতিনিধি অংশ নেন।

সভা সূত্র জানায় , এলাকায় মোট ১৪টি এ ধরনের সভা অনুষ্ঠিত হয়। এতে করে পারিবারিক ও সাংসারিক কাজকর্ম পরিচালনা, সন্তান লালন পালনসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে স্বামী-স্ত্রী ও পরিবারের অন্যান্য নারী-পুরুষ সদস্যরা সমানভাবে অংশগ্রহণ ও মতামত প্রকাশ করতে পারছে। নারী ও শিশু নির্যাতনের মাত্রা হ্রাস পেয়েছে। সংসারে শান্তি ও স্থিতিশীলতাসহ সার্বিক উন্নয়নের ভূমিকা রাখছে। সভায় উপস্থিত কেন্দুয়া ও মেষ্টা থেকে আসা দুটি দম্পতি ম্যানকেয়ার ধারণা পেয়ে কীভাবে বদলে গেছে স্বামী স্ত্রীর সম্পর্ক ও আচরণ তার বাস্তব উদাহরণ তুলে ধরেন।

উল্লেখ যে, দাতা সংস্থা অস্ট্রেলিয়া এইডের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ দেওয়ানগঞ্জ ও ইসলামপুরে এবং ওয়ার্ল্ড ভিশন জামালপুর সদর উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করছে।