জামালপুর পৌরসভায় আকাশচুম্বি হোল্ডিং ট্যাক্স নির্ধারণের অভিযোগ বিএনপির

জামালপুরে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সাবেক পৌর মেয়র ও বিএনপিনেতা শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুর পৌরসভা কর্তৃপক্ষ আকাশচুম্বি হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে পৌরবাসীকে বেকায়দায় ফেলেছে বলে অভিযোগ করেছে জামালপুর জেলা বিএনপি। ১৭ ফেব্রুয়ারি দুপুরে জেলা বিএনপির দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন বলেন, পৌর নাগরিকদের সামর্থের কথা বিবেচনায় না নিয়ে আকাশচুম্বি হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে পৌরবাসীকে হতাশায় ও বেকায়দায় নিমজ্জিত করা হয়েছে। এ ধরনের সিদ্ধান্ত জনপ্রতিনিধিদের কাছে কখনোই প্রত্যাশা করে না পৌর নাগরিকরা। তাই অতীতের ধারাবাহিকতায় পৌরবাসীর সামর্থ ও স্বার্থ বিবেচনা করে এবারও পৌর হোল্ডিং ট্যাক্স পুননির্ধারণের দাবি জানান সাবেক এই মেয়র।

পৌর কবরস্থান সংস্কারের নামে কবর ভরাট করে উঁচু করার সমালোচনা করে শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন আরও বলেন, দেড়শ বছরের পুরনো জামালপুর পৌর কবরস্থান উন্নয়নের নামে বোল্ডোজার চালিয়ে সব কবর গুঁড়িয়ে দিয়ে পৌরবাসীর মনে ক্ষোভ ও আতঙ্ক সৃষ্টি করা হয়েছে। পৌরসভার কাছ থেকে ক্রয় করে বিধিমোতাবেক যেসব কবর পাকা করার মাধ্যমে চিহ্নিত করা হয়েছিল সেগুলোও রক্ষা পায়নি। বাঁধানো কবরগুলো সংরক্ষণ করে প্রয়োজনে উত্তর-পশ্চিম দিকে জায়গা ক্রয় করে কবরস্থান স¤প্রসারণের পরামর্শ দেন তিনি।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সহ-সভাপতি আমজাদ হোসেন ও আনিছুর রহমান বিপ্লব, বিএনপি নেতা লোকমান আহাম্মেদ খান লোটন, খন্দকার আহসানুজ্জামান রুমেল, লিয়াকত আলী, শফিকুল ইসলাম খান সজিব, রফিকুল ইসলাম রফিক, আব্দুল হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন বিএনপির সংবাদ সম্মেলনে তোলা অভিযোগ প্রসঙ্গে বলেন, হোল্ডিং ট্যাক্স নিয়ে একটি মহল পরকল্পিতভাবে পৌরবাসীর মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছে। জামালপুর পৌরসভায় পূর্বের নির্ধারিত হোল্ডিং ট্যাক্সই বহাল রাখা হয়েছে। বর্ষার সময় পানিতে নিমজ্জিত থাকে পৌর কবরস্থান। পুরনো কবর চিহ্নিত করেই কবরস্থানের আধুনিকায়নের কাজ শুরু হয়েছে। এসব বিষয়ে জেলা বিএনপির অভিযোগ মোটেই সঠিক নয় বলে তিনি দাবি করেন।