আলোকিত শ্রীপুরের (জামালপুর) উদ্যোগে রচনা আহ্বান

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে রচনা প্রতিযোগিতা আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন আলোকিত শ্রীপুর। জামালপুর সদর উপজেলার ১০ নম্বর শ্রীপুর ইউনিয়নের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন এ প্রতিযোগিতায়।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিকট থেকে বাংলা ভাষায় রচনা আহ্বান করা হয়েছে। প্রতিযোগিতাকে পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে।

‘ক’ বিভাগের (ষষ্ঠ শ্রেণি) বিষয় ভাষা আন্দোলন ও একুশের চেতনা (শব্দ সংখ্যা ৫০০)। ‘খ’ বিভাগের (সপ্তম শ্রেণি) বিষয় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে প্রাপ্তি এবং অপ্রাপ্তি (শব্দ সংখ্যা ৬০০)। ‘গ’ বিভাগের (অষ্টম শ্রেণি) বিষয় নিজ বিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস ও আলোকিত সমাজ গঠনের (বিদ্যালয়) ভূমিকা (শব্দ সংখ্যা ৮০০)। ‘ঘ’ বিভাগের (নবম শ্রেণি) বিষয় ভাষা আন্দোলনের ৬৯ বছরে প্রাপ্তি ও বাংলাভাষার বর্তমান অবস্থান (শব্দ সংখ্যা ১০০০) ও ‘ঙ’ বিভাগের (দশম শ্রেণি) বিষয় অর্থনৈতিক অগ্রযাত্রা ও বাংলাদেশ (শব্দ সংখ্যা ১০০০)।

২০২০ শিক্ষাবর্ষের শ্রেণি অনুযায়ী রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় প্রতি গ্রুপে প্রথম তিনজনকে আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে। রচনা পাঠানোর শেষ তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২১।

সংগঠনের সভাপতি মাহফুজ আহমেদ জানান, ইতিহাস কোন জাতির আয়না স্বরূপ। বাংলাদেশের ইতিহাস জানলে বাঙালি জাতি সম্পর্কে জানা যায়। তরুণ প্রজন্মকে ইতিহাসের প্রতি আগ্রহী করে তুলতে আমরা এই রচনা প্রতিযোগিতা আয়োজন করেছি। সবার প্রতি আহ্বান থাকবে প্রতিযোগিতা সফল করতে সহযোগিতা করবেন।’

প্রতিযোগিতার মিডিয়া পার্টনার জামালপুরের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলারচিঠিডটকম।