জামালপুরে আওয়ামী লীগের অভ্যন্তরীণ গণতন্ত্র শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

জামালপুরে আওয়ামী লীগের অভ্যন্তরীণ গণতন্ত্র বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরে রাজনৈতিক নেতৃত্ব বিকাশে প্রশিক্ষণ কর্মসূচির আওতায় বাংলাদেশ আওয়ামী লীগের অভ্যন্তরীণ গণতন্ত্র বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে ২৭ নভেম্বর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণের উদ্বোধনী পর্বে জামালপুর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি চিকিৎসক এম এ মান্নান খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি আঞ্জুমনোয়ারা হেনা, সাধারণ সম্পাদক হাসিনা আকাশ, সাবেক ছাত্রলীগ নেত্রী রমজানা ইয়াসমিন মিনা ও জেলা যুবমহিলা লীগের সাধারণ সম্পাদক নাজনীন আক্তার রুমি অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ পর্যবেক্ষণ করেন।

দিনব্যাপী এ প্রশিক্ষণে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো ও মাস্টার ট্রেইনার সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ফারজানা ইয়াসমিন লিটা। তাকে সার্বিক সহযোগিতা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ময়মনসিংহ বিভাগীয় ব্যবস্থাপক নার্গিস আক্তার।

দিনব্যাপী এ প্রশিক্ষণে বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় গঠনতন্ত্র, দলের মূলনীতি, ঘোষণাপত্র, শৃংখলা, দলীয় তহবিল কি এবং সংগ্রহ করার উপায়, সদস্যপদ লাভের উপায় ও যোগ্যতা, সামাজিক ও দেশের উন্নয়নের নেতাকর্মীদের দায়িত্ব ও কর্তব্য, অঙ্গ ও সহযোগী সংগঠন পরিচিতিসহ বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় অভ্যন্তরীণ গণতন্ত্র বজায় রাখার বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা দেওয়া হয়। জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৫ জন নেত্রী দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন।