দেওয়ানগঞ্জে প্রতিবন্ধীদের উন্নয়নে আলোচনা সভা অনুষ্ঠিত

দেওয়ানগঞ্জে প্রতিবন্ধীদের উন্নয়নে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জে প্রতিবন্ধী শিশুদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রমোশন অব হিউম্যান রাইটস অব পারসন উইথ ডিজ্যাবিলিটিজ ইন বাংলাদেশ (পিএইচআরপিডিবি) প্রকল্পের আওতায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সিডিডিওসিবিএম অট্রোলিয়ার সহযোগিতায় উপজেলা প্রশাসন ও প্রতিবন্ধী শিশু শিক্ষা ও পরিচর্যা সমিতি-প্রশিপস উপজেলা পরিষদের মিলনায়তনে ২৭ মে এ আলোচনা সভার আয়োজন করে।

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা আক্তার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজাদুর রহমান ভূইয়া, জনস্বাস্থ্য প্রকৌশলী রাকিবুল হাসান তমাল, সমাজসেবা কর্মকর্তা রফিকুল ইসলাম, প্রাণিসম্পদ কর্মকর্তা তোফায়েল আহমেদ, প্রতিবন্ধী শিশু শিক্ষা ও পরিচর্যা সমিতি-প্রশিপস এর নির্বাহী প্রধান রফিকুল ইসলাম, প্রতিবন্ধী আব্দুস সালাম, হামেদা বেগম প্রমুখ। সভায় শিক্ষক, ইমাম, প্রতিবন্ধী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, সমাজের কাউকেই পেছনে ফেলে রেখে টেকসই উন্নয়ন অভীষ্ট, লক্ষ্যমাত্রা ও সূচক অর্জন করা সম্ভবন নয়। তাই প্রতিবন্ধী শিশুদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করা, সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণে সমঅধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের সমসুযোগ ও সমঅংশগ্রহণ প্রতিষ্ঠা করাই সকলের লক্ষ্য হওয়া দরকার।