জামালপুরে অংশগ্রহণমুখী গ্রামীণ সমীক্ষার ওপর ওরিয়েন্টেশন

জামালপুরে পিআরএ ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

মা ও নবজাতকের সর্বোত্তম স্বাস্থ্য সুরক্ষায় নিবিড়ভাবে কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ২০ ডিসেম্বর জামালপুরে উন্নয়ন সংঘের ‘কমিউনিটি বেইজড ইন্টারভেনশন ফর ইমপ্রুভিং সেক্সুয়াল, রিপ্রোডাক্টিভ হেলথ এন্ড রাইটস ইনক্লুডিং মেটারন্যাল এন্ড নিউবরন হেলথ’ (এসআরএইচআরএমএনএইচ) প্রকল্পের আওতায় কর্মীদের দিনব্যাপী অংশগ্রহণমুখী গ্রামীণ সমীক্ষার (পিআরএ) ওপর এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশন কোর্স উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

ইউনিসেফ এর সহযোগিতায় উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসি এর শেওলা সভাকক্ষে অনুষ্ঠিত পিআরএ এর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের ব্যবস্থাপক মিনারা পারভীন, জেলা ব্যবস্থাপক লিটন সরকার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্পের মাদারগঞ্জ উপজেলা ব্যবস্থাপক হেলাল উদ্দিন।

দিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সে ৩৪ জন ইউনিয়ন সহায়ক, সাতজন উপজেলা ব্যবস্থাপক, অফিস সহকারীসহ ৪০ জন কর্মী অংশ নেন।

জানা যায়, এই প্রকল্পের আওতায় অবহিতকরণ সভা, পর্যালোচনা সভা, মা সমাবেশ, উঠান বৈঠক, পথ নাটক, যৌথ পরিবীক্ষণ, শিখন পরিদর্শন, বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষণ, কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম গতিশীলকরণ, কমিউনিটি দলের সভা নিয়মিতকরণসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

উন্নয়ন সংঘ সূত্রে জানা যায়, এই প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হলে মাতৃ ও শিশু মৃত্যুর হার হ্রাস পাবে, যৌন ও প্রজনন স্বাস্থ্যের উন্নয়ন ঘটবে, বাল্যবিয়ে রোধ হবে, গর্ভবতী ও প্রসূতি মায়ের যত্ন নিশ্চিত হবে, তৃণমূলের মানুষ বিশেষ করে নারী ও শিশুদের স্বাস্থ্যসেবার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে।

জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, জনপ্রতিনিধিদের সার্বিক সহায়তায় ইউনিসেফ এর দিকনির্দেশনায় উন্নয়ন সংঘ জেলার ৬৮টি ইউনিয়নে এইসব কার্যক্রম বাস্তবায়ন করবে বলে সূত্র জানায়।