আইনজীবী নজরুল ইসলাম দুলু’র নবম মৃত্যুবার্ষিকী

মরহুম আইনজীবী নজরুল ইসলাম দুলু

নিজস্ব প্রতিবেদক॥
৩০ আগস্ট জামালপুরের প্রথিতযশা এবং প্রখ্যাত আইনজীবী নজরুল ইসলাম দুলু’র নবম মৃত্যুবার্ষিকী। ২০০৯ সালের ৩০ আগস্ট তিনি চিকিৎসাধীন অবস্থায় যুক্তরাজ্যের দক্ষিণ ইয়র্কশায়ার মন্টাগো হাসপাতালে মৃত্যু বরণ করেন। তিনি সুদীর্ঘ বছর অত্যন্ত সুনামের সাথে আইন পেশার পাশাপাশি বিভিন্ন সামাজিক ও প্রগতীশীল রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয় ছিলেন।

মরহুম নজরুল ইসলাম দুলু একাধিকবার জামালপুর আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। জামালপুর জেলা বার’র উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি জেলা ন্যাপ’র সভাপতি হিসেবেও দীর্ঘ দিন দায়িত্ব পালন করেছেন। জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি হিসেবে জামালপুরে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে অপরিসীম অবদান রেখেছেন।

মরহুম নজরুল ইসলাম দুলু’র তিন ছেলে যুক্তরাষ্ট্র প্রবাসী। বড় ছেলে রাফিউল ইসলাম রাফি ব্যারিষ্টার, মেজো ছেলে মাইনুল ইসলাম মুনু ব্যবসায়ী ও বাংলার চিঠি’র প্রকাশক এবং ছোট ছেলে শুভ চিকিৎসক হিসেবে সুদূর প্রবাসে সুনাম অর্জন করছেন।

আইনজীবী নজরুল ইসলাম দুলু মুক্তিযুদ্ধের চেতনায় দেশে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেছেন। তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান ও দাতব্য প্রতিষ্ঠানে অকাতরে সাহায্য সহযোগিতা করতেন। মরহুমের আত্মার মাগফিরাত কামনায় তার ছেলেরা সকলের কাছে দোয়া চেয়েছেন। বাংলার চিঠি পরিবার মরহুমের জান্নাতুল ফেরদৌস কামনা করেছে।