জাতীয়ভাবে স্বপ্নজয়ী মা নির্বাচিত হলেন দেওয়ানগঞ্জের অবিরন নেসা

সম্মাননা স্মারক ও সনদ গ্রহণ করেন রত্নগর্ভা মা অবিরন নেসা। ছবি: বাংলারচিঠিডটকম

তারেক মাহমুদ
নিজস্ব প্রতিবেদক, দেওয়ানগঞ্জ, বাংলারচিঠিডটকম

জাতীয়ভাবে স্বপ্নজয়ী মা নির্বাচিত হলেন জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার এক রত্নগর্ভা মা অবিরন নেসা। ১৩ মে বিকাল তিনটায় রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের মহিলা বিষয়ক অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘বিশ্ব মা দিবস-২০২৪’ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে স্বপ্নজয়ী মায়েদের বিশেষ সম্মাননা স্মারক, সনদ, ২০ হাজার টাকার প্রাইজবন্ড এবং উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কেয়া খান।

ইতিপূর্বে অবিরন নেসা জীবন সংগ্রামের স্বীকৃতি স্বরূপ মহিলা বিষয়ক অধিদপ্তরের ‘জয়িতা অন্বেষণ কার্যক্রম’ এর আওতায় ২০২২ সালে ‘সফল জননী’ ক্যাটাগরিতে উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ‘জয়িতা’ নির্বাচিত হয়ে বিভাগীয় পর্যায়ে মনোনীত হয়েছেন এবং পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ডাংধরা কর্তৃক ‘রত্নগর্ভা মা’ সম্মাননা স্মারকে ভূষিত হয়েছেন।

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের সোনাকুড়া গ্রামে নিম্ন মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা সংগ্রামী এক মায়ের নাম মোছা. অবিরন নেসা। স্কুলে পড়ার সৌভাগ্য তার হয়ে উঠেনি। অল্প বয়সেই তার বিয়ে হয় একই গ্রামের মো. আলমাস হোসেনের সাথে। যিনি কৃষি কাজের পাশাপাশি ছোট ব্যবসা করতেন। দারিদ্রতার মধ্য দিয়ে ছয় সন্তানকে নিয়ে চলে তাদের অভাবের সংসার। তিনি বাড়িতে ফলের গাছ ও সবজি চাষের পাশাপাশি হাঁস-মুরগি, গরু, ছাগল-ভেড়া পালন করে স্বামীর অভাবের সংসারে হাল ধরেন।

অবিরন নেসার এক ছেলে ড. মো. রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে জাপান থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করে বর্তমানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। আরেক ছেলে মো. রেজাউল করিম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান অনুষদ থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে ৩১তম বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান করে বর্তমানে অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে রংপুরে কর্মরত আছেন। ছোট ছেলে ডা. এস এম আরিফুল ইসলাম শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি শেষ করে ৪০তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারে যোগদান করে বর্তমানে দেওয়ানগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত আছেন। ডা. আরিফের স্ত্রী শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে জনতা ব্যাংকের দেওয়ানগঞ্জ শাখায় অফিসার পদে কর্মরত আছেন।

ছোট মেয়ে নুরুন্নাহার নুরী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে সদ্য অনার্স-মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে সোনাকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষিকা হিসেবে কর্মরত আছেন। নুরুন্নাহার নুরী স্বামী মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে জাপান থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করে বর্তমানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

স্বপ্নজয়ী মা অবিরন নেসা জানান, সন্তানদের শিক্ষা দেওয়া ছিল আমার জীবনের সর্বোচ্চ আন্তরিক প্রচেষ্টা। যে কারণে সন্তানদের সুশিক্ষিত ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে পেরেছি। সন্তানেরা এখন সমাজে সুপ্রতিষ্ঠিত ও মানুষের কল্যাণে নিবেদিত। এই ধরনের রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত হবো কখনো ভাবিনি। আমি আমার সন্তানদের মানুষের মতো মানুষ করার চেষ্টা করেছি মাত্র, ফলাফল হিসেবে পেয়েছি সন্তানের সফলতা। আজ তার স্বীকৃতি স্বরুপ ‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পেয়ে আমার অনেক ভালো লাগছে।