ব্রাজিলের কোপা আমেরিকা দলে নেই নেইমার

বাংলারচিঠিডটকম ডেস্ক :

আসন্ন কোপা আমেরিকার জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ব্রাজিলের কোচ ডোরিভাল জুনিয়র। দলে রাখা হয়নি নেইমারকে। তবে টিন সেনসেশন এনড্রিক ঠিকই তার পুরস্কার পেয়েছেন। গত অক্টোবরে জাতীয় দলের দায়িত্ব পালনের সময় হাঁটুর গুরুতর ইনজুরির কারণে নেইমার মাঠের বাইরে রয়েছেন।

রিয়াল মাদ্রিদের দুই ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র ও রডরিগো উভয়ই দলে জায়গা পেয়েছেন। আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য এই টুর্ণামেন্টে একমাত্র নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন এফসি পোর্তোর এ্যাটাকার এভানিলসন।

ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার কাসেমিরো ও অভিজ্ঞ ডিফেন্ডার থিয়াগো সিলভা দল থেকে বাদ পড়েছেন। এ মৌসুম শেষে চেলসি ছেড়ে ঘরের ক্লাব ফ্লুমিনেন্সে যোগ দেবার ঘোষনা দিয়েছেন সিলভা।

১৭ বছর বয়সী এনড্রিক আগামী জুলাইয়ে পালমেইরাস থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাচ্ছেন। জিরোনা থেকে ফরোয়ার্ড সাভিও ও তার ক্লাব সতীর্থ ইয়ান কুটোকেও দলে রেখেছেন ডোরিভাল।

৬২ বছর বয়সী ডোরিভাল এ বছরের শুরুতে অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের স্থলাভিষিক্ত হন। তার কোচিং স্টাইলের সাথে খেলোয়াড়রা দ্রুতই মানিয়ে নিতে পারবেন বলে ডোরিভাল শুরু থেকেই আশাবাদী ছিলেন। এ সম্পর্কে ডোরিভাল বলেছেন, ‘আমরা এমন একটি প্রতিযোগিতায় খেলতে যাচ্ছি যেখানে ভাল করতে হলে সবাইকে নিয়ে অনেক সময়ের প্রয়োজন। যে লক্ষ্য নিয়ে আমরা মাঠে নামবো তা পূরণে আমি আশাবাদী। এই দলটির মধ্যে অনেক সম্ভাবনা আছে। আশা করছি মাঠে সবাই তার প্রমান পাবে। সম্ভাব্য সেরা পারফরমেন্সের জন্য একটি ভারসাম্যপূর্ণ দল গড়ার চেষ্টা আমি করেছি।’

২০২১ সালে চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনাকে হারিয়ে ঘরের মাঠে কোপা আমেরিকা শিরোপা জয় করেছিল ব্রাজিল। এবারের আসরে গ্রুপ-ডি’তে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টা রিকা।

আগামী ২৪ জুন আসর শুরু করার আগে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল।

স্কোয়াড :
গোলরক্ষক : এ্যালিসন, বেনটো, এডারসন
ডিফেন্ডার : ডানিলো, ইয়ান কুটো, গুইলহারমে আরানা, ওয়েনডেল, লুকাস বেরালডো, এডার মিলিটাও, গাব্রিয়েল মাগালহেস, মারকুইনহোস
মিডফিল্ডার : আন্দ্রেস পেরেইরা, ব্রুনো গুইমারায়েস, ডগলাস লুইজ, হুয়াও গোমেজ, লুকাস পাকুয়েটা
ফরোয়ার্ড : ভিনিসিয়াস জুনিয়র, রডরিগো, এনড্রিক, গাব্রিয়েল মার্টিনেলি, রাফিনহা, সাভিও