জামালপুরে হিজড়াদের উন্নয়নে অংশীজনদের সাথে মতবিনিময় সভা

সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : বিএসআরএম এর আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘের বাস্তবায়নাধীন সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় জামালপুরে হিজড়াদের উন্নয়নে অংশীজনদের সাথে সংবেদনতাশীলতা তৈরি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

১২ এপ্রিল উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, জ্যেষ্ঠ আইনজীবী শামীম আরা, সরকারি আশেক মাহমুদ কলেজের সহযোগী অধ্যাপক মনোয়ার হোসেন মোরাদ, জামালপুর পৌরসভার কাউন্সিলর রাজিব সিংহ সাহা, সাংবাদিক ও সংস্কৃতিকর্মী সাযযাদ আনসারী, হযরত শাহজামাল (রঃ) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আছাদুজ্জামান, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রউফ, হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধি তমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্প ব্যবস্থাপক লিটন চন্দ্র সরকার।

সভায় বক্তব্য রাখেন সরকারি আশেক মাহমুদ কলেজের সহযোগী অধ্যাপক মনোয়ার হোসেন মোরাদ। ছবি : বাংলারচিঠিডটকম

উল্লেখ, হিজড়াদের চলমান আয়ের উৎস এবং কর্মসংস্থানের জন্য বিদ্যমান সুযোগগুলো চিহ্নিত করে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে আয়োজক কর্তৃপক্ষ জানান। এ প্রকল্পের আওতায় তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে চাহিদা নিরুপণ নিশ্চিত করে কর্মসংস্থান সৃষ্টির কাজ শুরু হয়েছে। তাদের মাঝে ইতিমধ্যে ট্রেডভিত্তিক ২৫ হাজার টাকা করে ৮৯ জনকে বিনা সুদে ঋণ বিতরণ করা হয়েছে। তারা সফলতার সাথে ব্যবসায়িক লাভ থেকে নিয়মিত ঋণের কিস্তি পরিশোধ করছেন। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরি ও অন্যান্য সুবিধা প্রদানের চিন্তা করা হচ্ছে। সরকারি, বেসরকারি ও সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সভায় বক্তব্য রাখেন সাংবাদিক সাযযাদ আনসারী। ছবি : বাংলারচিঠিডটকম

সরকারিভাবে আবাসন সুবিধা, পরিবারে তাদেরকে সংযুক্তি করা, সরকারি ভাতা নিশ্চিত করা, বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ড তাদের অংশগ্রহণ বৃদ্ধি করাসহ উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার মাধ্যমে তাদের সম্মান ও মানবাধিকার সুরক্ষার কাজ চলছে বলে উন্নয়ন সংঘ সূত্র জানায়। জামালপুরে প্রাথমিক পর্যায়ে ২৫০ জন হিজড়া সদস্যদের নিয়ে উন্নয়ন সংঘ কাজ করছে।