প্রধানমন্ত্রীর উপহারের জমি ও ঘর পেল জামালপুর সদরের ১২৯ ভূমিহীন পরিবার

প্রধানমন্ত্রীর পক্ষে জেলা প্রশাসক শ্রাবস্তী রায় অন্যান্য অতিথিদের সাথে নিয়ে জামালপুর সদরের গৃহহীনদের মাঝে জমি ও ঘরের মালিকানার দলিলপত্র তুলে দেন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘মাইনসের বাসাবাড়িতে কাম কইরা খাই। আমার স্বামী ফজল মারা যান ১৯৮৮ সালের বন্যার সময়। আমার এক ছেলে এক মেয়ে। মেয়েডারে বিয়া দিছি। এক ছেলে, ছেলের বউ আর তিন নাতি নিয়া অনেক কষ্টে ছিলাম। অনেক কষ্ট কইরা থাকছি এতোদিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমারে পাকা ঘর দিল। নায়নাতি নিয়া শান্তি মুতন থাকবের পামু। আল্লাহ মেলা রহমত করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য জীবনভরা দোয়া করমু।’

২২ মার্চ সকালে প্রধানমন্ত্রীর উপহারের সেমিপাকা টিনশেড একটি ঘরের দলিলপত্র হাতে পেয়ে জামালপুর পৌরসভার কম্পপুর এলাকার ভূমি ও গৃহহীন বিধবা ফুলেছা (৬০) এভাবেই তার আবেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মুজিববর্ষে বাংলাদেশের একটি মানুষও যেন ভূমিহীন ও গৃহহীন না থাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা মোতাবেক সারাদেশে এই কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের প্রয়াসে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ২২ মার্চ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে লাইভ সম্প্রচারে অংশ নিয়ে চতুর্থ পর্যায়ে সারাদেশে ৩৯ হাজার ৩৬৫টি পরিবারের মাঝে জমি ও ঘর প্রদান করেন। একই সাথে তিনি ১৫৯টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পরপরই জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক শ্রাবস্তী রায় জামালপুর সদরের ১২৯টি গৃহহীন পরিবারের হাতে ঘরের মালিকানার দলিলপত্র তুলে দেন।

এর মধ্যে জামালপুর পৌরসভার পাথালিয়া নাওভাঙা গ্রামে ১১১টি, মেষ্টা ইউনিয়নের ১২টি ও শ্রীপুর ইউনিয়নে ছয়টি পরিবারকে জমি ও ঘর দেওয়া হয়েছে। একই সাথে মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মেলান্দহ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

চতুর্থ পর্যায়ে এই প্রকল্পের ঘর প্রদান শুভ উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে জামালপুর সদর উপজেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ঘর প্রদান অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটুস লরেন্স চিরানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সাইফুল ইসলাম, জামালপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. বরকত উল্লাহ, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আরিফুর রহমান, জামালপুর জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, বীর মুক্তিযোদ্ধা মো. সুজায়াত আলী, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, উপকারভোগী মাজেদা বেগম ও সমাজ আলী প্রমুখ।