শিশু-কিশোরদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে: পলক

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভালো মানুষ ও দেশপ্রেমিক একজন নাগরিক হয়ে গড়ে ওঠার জন্য শিশু-কিশোরদেরকে বাংলাদেশ এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ’৭৬তম জন্মদিন উপলক্ষে কিশোর ও কিশোরীদের জন্য প্রথম বাংলাদেশী ইন্টারেক্টিভ গেমিং প্ল্যাটফর্ম ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ (www.hasinaandfriends.gov.bd) উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা এন্ড ফ্রেন্ডস গেমিং প্ল্যাটফর্ম টি অনন্য সাধারন উল্লেখ করে তিনি বলেন, এটি সৃজনশীল, উদার, প্রগতিশীল ও স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরো বলেন, আজকের শিশুরাই আগামীর ভবিষ্যত। শুধুমাত্র ভাল ছাত্র-ছাত্রী হলেই হবে না, তাদেরকে ভালো মানুষ হতে হবে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ, তার রাজনৈতিক দর্শনকে জানতে হবে এবং অসাম্প্রদায়িক প্রগতিশীল গণতান্ত্রিক মন নিয়ে বড় হতে হবে। কারণ দেশের উন্নয়নের সাথে সাথে আমাদের উন্নত মানুষ হয়ে গড়ে উঠতে হবে।

উল্লেখ্য, হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস.গভ.বিডি ডোমেইন থেকে খেলতে খেলতে শিক্ষার্থীরা পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও ডিজিটাল সংযোগ সম্পর্কে জানতে পারবে। এর আগে শিশু, কিশোর ও কিশোরীদের জন্য শতভাগ বাংলাদেশী কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিল না। এখন থেকে প্রতি বছর ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ ফেস্টিভ্যাল হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এ প্ল্যাটফর্ম নিয়ে ভবিষ্যত পরিকল্পনা ব্যাখ্যা করেন।

উল্লেখ্য, পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ এই চারটি বিষয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেইমের সমন্বয়ে তৈরি হয়েছে প্ল্যাটফর্মটি। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেইম খেলার মাধ্যমে সেইসব রপ্ত করতে পারবে ভবিষ্যত প্রজন্ম। এটি হচ্ছে “খেলি শিখি প্রতিদিন” স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেইম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম।

পরে, অনুষ্ঠানে হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস এর থিম সং ও অ্যানিমেটেড ভিডিও প্রদর্শন করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে শিশু-কিশোরদের বিনোদনের জন্য পাপেট শো, ম্যাজিক শো, প্ল্যাঙ্কো বোর্ডের মতো কিছু গেইমের ব্যবস্থা ছিল।

sarkar furniture Ad
Green House Ad