ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা আরো তীব্র করেছে রাশিয়া

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ ইউক্রেনের পূর্বাঞ্চলে দনবাস এলাকায় মঙ্গলবার যুদ্ধের তীব্রতা আরো বেড়েছে। ন্যাটো যখন ফিনল্যান্ড ও সুইডেনকে সদস্যপদ দেয়ার প্রক্রিয়া নিয়ে এগিয়ে যাচ্ছিলো তখন রাশিয়ান সৈন্যরা দনবাস অঞ্চলে যুদ্ধে ধারাবাহিক বিজয় অব্যাহত রাখার চেষ্টা চালায়।

মস্কো বাহিনী সাম্প্রতিক সপ্তাহগুলোতে দনবাসের বেশ কয়েকটি শহর দখল করে উচ্ছ্বসিত। এই জয়ের মাধ্যমে তারা পশ্চিমের প্রতি চাপ বাড়িয়ে দেয়; তাদের পরবর্তী লক্ষ্যবস্তু স্লোভিয়ানস্ক শহর কেন্দ্র করে ‘ব্যাপক’ গোলাবর্ষণ অব্যাহত রেখেছে। স্লোভিয়ানস্ক শহরের মেয়র এ কথা জানান।

শহরের কেন্দ্রীয় মার্কেটে রাশিয়ান হামলায় অন্তত দুইজন নিহত ও সাতজন আহত হয়েছে। তারা কয়েকদিন ধরে এখানে একইভাবে মারাত্মক বোমা হামলা চালিয়ে যাচ্ছে।

এএফপি সংবাদদাতা সরজমিনে ওই মার্কেট চত্বরে এবং আশপাশের সড়কে রকেট হামলা প্রত্যক্ষ করেছেন। অগ্নিনির্বাপকদের সেখানে আগুন নেভাতে তৎপর দেখা গেছে। যুদ্ধ শুরুর আগে শহরটিতে ১ লাখ লোক বাস করতো।

দোনেৎস্ক অঞ্চলের গভর্ণর পাভলো কিরিলেনকো দাবি করেছেন,যার মধ্যে স্লোভিয়ানস্কও রয়েছে। তিনি বলেন, ‘রাশিয়া ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে।’

তিনি টেলিগ্রামে বলেন, ‘এটি চূড়ান্ত ও সরাসরি সন্ত্রাসবাদ।’

মস্কোতে প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, রাশিয়ান বাহিনী উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভ লক্ষ্য করে গত ২৪ ঘন্টায় নির্ভুল লক্ষ্যবস্তুতে উন্নতমানের রকেট হামলা চালিয়েছে। এতে তারা ১৫০ জন ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবি করেছে।

কিয়েভ বলেছে, আরো অনেক এলাকায় রাশিয়ান বাহিনী মিসাইল ও আর্টিলারি হামলা চালিয়েছে।

এদিকে রাশিয়া বলেছে, তারা ইউক্রেনে আটক রুশ সৈন্যদের ওপর নির্যাতনের ব্যাপারে তদন্ত করছে। বন্দী বিনিময়ের অংশ হিসেবে তারা মুক্তি পেয়ে রাশিয়ায় ফিরেছে।

sarkar furniture Ad
Green House Ad