জামালপুরে জেন্ডারভিত্তিক সহিংসতা বন্ধ এবং শিশু সুরক্ষা দলের সভা

জামালপুরে জেন্ডারভিত্তিক সহিংসতা বন্ধ ও শিশু সুরক্ষা দলের সভায় বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কামরুন্নাহার।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক: চলমান নারী শিশু নির্যাতন প্রতিরোধের লক্ষ্যে এবং জেন্ডারভিত্তিক সহিংসতা বন্ধ এবং শিশু সুরক্ষা কার্যকরী দলের সভা জামালপুরে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কামরুন্নাহার। ইউএনএফপিএ, ইউনিসেফ এবং উন্নয়ন সংঘের যৌথ সহায়তায় সভা অনুষ্ঠিত হয় উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে। সভায় মূখ্য আলোচক ও সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন ইউএনএফপিএ এর জিবিভি ক্লাস্টার সমন্বয়কারী রুমানা খান এবং ইউনিসেফ এর শিশু সুরক্ষা ক্লাস্টার সমন্বয়কারী মোরশেদ বিলাল খান। সভায় স্বাগত বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক কর্মসূচি মোর্শেদ ইকবাল, নারী ও শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা জ্যোৎস্না বেগম, ওসিসি কর্মকর্তা পাপিয়া আক্তার, ব্র্যাক জেলা সমন্বয়ক মনির হোসেন খান, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, ওয়ার্ল্ড ভিশনের জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন প্রমুখ। অনুষ্ঠানে ধারণা পত্র উপস্থাপন করেন উন্নয়ন সংঘের জেলা ব্যবস্থাপক লিটন সরকার।

সভায় জিবিভি এবং শিশু সুরক্ষার নীতিমালা উপস্থাপন ও বিশ্লেষণ, মৌসুমী বন্যার জন্য জরুরী প্রস্তুতি নিয়ে আলোচনা ও করণীয়, জামালপুরে জিবিভি-সিপি ওয়ার্কিং গ্রুপের ২০২২ সালের কর্মপরিকল্পনার খসড়া তৈরি ও উপস্থাপনা করা হয়। এছাড়া জামালপুরে নারী ও শিশুর প্রতি ক্রমবৃদ্ধিমান সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা ও সুপারিশ তুলে ধরা হয়।