জামালপুরে উন্নয়ন সংঘের সাথে টিটিসির মতবিনিময় সভা

উন্নয়ন সংঘের সাথে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন টিটিসির অধ্যক্ষ মোহাম্মদ জাভেদ রহিম। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’ এই শ্লোগান সামনে রেখে জামালপুরে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের সাথে জামালপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) উদ্যোগে দক্ষতা উন্নয়ন ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জামালপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এর অধ্যক্ষ মোহাম্মদ জাভেদ রহিম। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল প্রমুখ। সভায় উন্নয়ন সংঘের ও টিটিসির ৩০ জন প্রতিনিধি অংশ নেন।

সভা সূত্রে জানা যায়, বর্তমান সরকারের ঘোষিত উন্নত রাষ্ট্র বির্নিমাণ এবং স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কারিগরী দক্ষতার বিকল্প নেই। এ জন্য সরকারের পাশপাশি বেসরকারি সংস্থাগুলোর ভূমিকা অনস্বীকার্য। এরই উদ্দেশ্যে জামালপুরে টিটিসি বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে তৃণমুল পর্যায়ে প্রকৃত ও চাহিদাসম্পন্ন যুবসমাজের সাথে এবং তাদের কারিগরি শিক্ষা অর্জণে কার্যক্রম বাস্তবায়ন করতে চায়।

টিটিসি অধ্যক্ষ মোহাম্মদ জাভেদ রহিম বলেন, জামালপুরে উন্নয়ন সংঘ নিঃসন্দেহে মানবকল্যাণে এবং সমাজ উন্নয়নে সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লক্ষ্য পূরণে উন্নয়ন সংঘের মতো একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের সহায়তা প্রত্যাশা করছি।

উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা বলেন, আমরা সরকারি প্রতিষ্ঠান টিটিসির সাথে অংশিদার হয়ে কাজ করার সুযোগ পেলে গর্ববোধ করবো। বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের রেমিটেন্স গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সে তুলনায় জামালপুরে প্রবাসীদের সংখ্যা নিতান্তই কম। উন্নয়ন সংঘ সিডস ও রিকল-২১ এবং হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় কারিগরী প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন ও কর্মসংস্থানের কাজ করছে। টিটিসির সহায়তা থাকলে উন্নয়ন সংঘ আরো অধিকবেশী মানুষের আত্মকর্মসংস্থা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাহাঙ্গীর সেলিম বলেন, দালাল ও আদম ব্যবসায়ীদের খপ্পরে পড়ে অসংখ্য পরিবার নিঃস্ব হয়ে গেছে। নানা প্রলোভন দেখিয়ে ওই দৃবৃত্তরা মানবপাচারের মতো ভয়ঙ্কর কাজের সাথে যুক্ত। এক্ষেত্রে টিটিসি ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উদ্যোগে কারিগরী শিক্ষা ও দক্ষতা উন্নয়নের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে কার্যক্রম হাতে নিতে পারে। এ ক্ষেত্রে জামালপুরে উন্নয়ন সংঘ সহায়ক ভূমিকা রাখতে পারে।