রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উপাদান মিডিয়া : জেলা প্রশাসক এনামুল হক

যুগান্তরের ২২ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেছেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উপাদান মিডিয়া। সাংবাদিকতায় স্বাধীনতা রয়েছে। সাংবাদিকদের তথ্যের ভিত্তিতে রাষ্ট্রও অনেক উপকৃত হয়। তাই সরকার মিডিয়ার উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করে থাকে।

১ ফেব্রুয়ারি দুপুরে জামালপুরে প্রেসক্লাবে আয়োজিত দৈনিক যুগান্তরের ২২ বছরপূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এসব কথা বলেন।

জেলা প্রশাসক আরো বলেন, মিডিয়া অত্যন্ত শক্তিশালী। সাংবাদিকদের কাছে যেকোনো খবর সাথে সাথে চলে আসে। তারা প্রত্যন্ত এলাকায় ছুটে যান। গণমানুষের জন্য অনেক চিন্তা করার সুযোগ পান তারা। সংবাদপত্র প্রকাশনা খুবই কঠিন এবং দায়িত্বশীলতার কাজ। দৈনিক যুগান্তর ২২টি বছর পার করেছে। এটা খুবই কঠিন বিষয়। শুরু থেকেই দেখে আসছি এই পত্রিকাটি সুনামের সাথে পাঠকের এবং নিজেদের পেশার মর্যাদা রক্ষা করে আজও দাঁড়িয়ে আছে।

যুগান্তরের ২২ বছর পূর্তির কেক কাটেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

তিনি বলেন, জামালপুর জেলা একটি অপার সম্ভাবনাময় একটি জেলা। অনেক উন্নয়ন হচ্ছে। এই জেলার দারিদ্রতা দূর হচ্ছে। একটি উন্নত জেলায় রূপান্তরিত হচ্ছে এই জেলা। এই জেলার প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে আরো অনেক কিছুই উন্নয়ন সম্ভব। প্রাকৃতিক সম্পদ, কৃষি সম্পদ ও প্রাণিসম্পদকে কাজে লাগিয়ে জামালপুর এগিয়ে যাবেই। জামালপুরে এতো কিছু হচ্ছে, কিন্তু সেই তুলনায় বর্তমান পরিসংখ্যান কিন্তু তা বলে না। তাই জামালপুর জেলার উন্নয়নের সঠিক পরিস্থিতির একটা সঠিক পরিসংখ্যান যাতে হয়, সেই উদ্যোগ নিয়েছি। জামালপুরের উন্নয়নে জামালপুর জেলার সাংবাদিকদের আরো বেশি দায়িত্বশীলতার সাথে লেখালেখি করে জামালপুরকে অনন্যরূপে উপস্থাপনের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা। এতে স্বাগত বক্তব্য রাখেন দৈনিক যুগান্তরের সাংবাদিক প্রভাষক মো. মাহফুজুর রহমান।

বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হককে সম্মাননা স্মারক প্রদান করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

বাংলারচিঠি ডটকমের সম্পাদক ও উন্নয়নের সংঘের মানবসম্পদ উন্নয়ন বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক কবি সাযযাদ আনসারী, জেলা বিএনপির সাধারণ সম্পাদক, জামালপুর পৌরসভায় বিএনপি দলীয় ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী সাবেক পৌর মেয়র শাহ মো. ওয়ারেছ আলী মামুন, দৈনিক জামালপুরকণ্ঠের সম্পাদক ও প্রকাশক, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জামালপুর পৌরসভায় আওয়ামী লীগ দলীয় নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. ছানোয়ার হোসেন ছানু প্রমুখ।

অনুষ্ঠানে সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন ভোরের কাগজের সাংবাদিক দুলাল হোসাইন, দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু, দৈনিক সমকালের সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, দৈনিক সচেতনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক মো. বজলুর রহমান প্রমুখ।

পরে প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক অন্যান্য অতিথিদের সাথে নিয়ে যুগান্তরের ২২ বছরপূর্তির কেক কাটেন। এছাড়া করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ অবদান রাখার জন্য জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হককে একটি সম্মাননা স্মারক এবং বিদায়ী সম্মাননা স্মারক তুলে দেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও অন্যান্য সাংবাদিকবৃন্দ।