বকেয়া বেতনের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিল জিল বাংলার শ্রমিক-কর্মচারীরা

স্মারকলিপি গ্রহণ করেন ইউএনও সুলতানা রাজিয়া। ছবি : বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় জিল বাংলা চিনি কলের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তারা চার মাসের বকেয়া বেতনভাতা ও আখচাষীদের আখের মূল্য পরিশোধ করার দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছেন। ২০ এপ্রিল সকালে দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা রাজিয়ার মাধ্যমে তারা স্মারক লিপি দেন।

জিল বাংলা চিনি কলের ওয়ার্কাস ইউনিয়ন সংগঠনের সভাপতি লিচু মিয়া ও সাধারণ সম্পাদক রায়হানুল হক এ স্মারকলিপি প্রদান করেন। স্মারক লিপিতে বলা হয়েছে, জিল বাংলা চিনি কলের সংশ্লিষ্ট শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাদের চলতি অর্থ বছরে জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত তিন মাসের বকেয়া বেতন ও চলতি এপ্রিল মাসসহ চার মাস অতিবাহিত হতে যাচ্ছে। এই চিনি কলের সাথে সম্পৃক্ত আখচাষীরা সঠিক সময় সারও কীটনাশক ও পাওনা টাকা পাচ্ছে না। অসবরপ্রাপ্ত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তরা তাদের পাওনা গ্র্যাচ্যুইটির টাকা না পেয়ে অনাহারে জীবন যাপন করছেন।

এ অবস্থায় শ্রমিক, শিল্প ও কৃষিবান্ধব প্রধানমন্ত্রীর আকুল আবেদন জানিয়ে শ্রমিক কর্মচারীরা জানান, পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে জিল বাংলা চিনি কলের সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-ভাতা, আখচাষীদের আখের মূল্য এবং অন্যান্য পাওনাদি পরিশোধ করার দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে।

জিল বাংলা চিনি কলের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফ আলী এ প্রতিবেদককে জানান, দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে চিনি কলের চিনি বিক্রি করতে না পারায় শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাচ্ছে না। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেই বকেয়া বেতন পরিশোধ করা হবে।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুলতানা রাজিয়া এ প্রতিনিধিকে বলেন, জিল বাংলা চিনি কলের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বকেয়া বেতনভাতাদি ও আখচাষীদের আখের মূল্য পরিশোধ করার জন্য প্রধানমন্ত্রী বরাবরে দেওয়া স্মারকলিপি হাতে পেয়েছি। বিষয়টি খুব শিগগির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।