মা ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষায় উন্নয়ন সংঘের মা সমাবেশ

বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে জামালপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নে গহেরপাড় কমিউনিটি ক্লিনিক সন্নিকটে সবুজ ডাক্তারের বাড়িতে ১১ জুলাই অনুষ্ঠিত হয় মা সমাবেশ। উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত মা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়।

উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে¡ অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ জেলা পরিবার পরিকল্পনার উপপরিচালক সাজদা-ই-জান্নাত, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মাহফুজুর রহমান সোহান, ইউনিসেফ প্রতিনিধি চিকিৎসক আলমগীর, চিকিৎসক আমেনা বুশরা, জাকির হোসেন প্রমুখ ।

অনুষ্ঠানে ৫৫ জন গর্ভবতী মা, ৭১ জন তাদের আত্মীয়, ৫৫ জন কিশোরী অংশ নেন। মা সমাবেশে গর্ভকালীন ও প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা (এএনসি ও পিএনসি) নিয়মিতকরণ, প্রসব পরিকল্পনা তৈরি করা, নবজাতকের যতœ ও সুরক্ষা নিশ্চত করা, বাল্যবিয়ে প্রতিরোধ করা, পুষ্টি সচেতনতাসহ বিভিন্ন উদ্বুদ্ধমূলক আলোচনা করা হয়। এছাড়া রক্তের গ্রুপ পরীক্ষা, পশ্রাব পরীক্ষা, প্রেশার মাপা, ওজন মাপা, এএনসি করা, কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে পরামর্শমূলক আলোচনা করা হয়।

মা সমাবেশে অনুষ্ঠিত হয় স্বপ্ন নাট্য দলেরপথ নাটক। ছবি : বাংলারচিঠিডটকম

আলোচনা সভার আগে এ সংক্রান্ত গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে পথনাটক মঞ্চস্থ করে সংস্থার সহযোগী সংগঠন স্বপ্ন নাট্যদল। মনোজ্ঞ পথনাটকের মাধ্যমে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্যসহ কার্যক্রম এবং বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। উপস্থিত সবাই উপভোগ করেন এবং স্বাস্থ্য বার্তাগুলো হৃদয়াঙ্গম করতে সক্ষম হন।

উপস্থিত উপকারভোগীরা মা সমাবেশ থেকে প্রাপ্ত জ্ঞান তাদের জীবনে কাজে লাগনোর অঙ্গীকার করেন। বিশেষ করে প্রাতিষ্ঠানিক প্রসব অর্থাৎ কমিউিনিটি ক্লিনিক, ইউনিয়ন পরিবার পরিকল্পনা কেন্দ্র, মাতৃসদন অথবা জামালপুর জেনারেল হাসপাতলে গিয়ে প্রসব করাবেন বলে গর্ভবতী মাদের আত্মীয়রা অঙ্গীকার করেন।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আাইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad