জামালপুরে চর অ্যালায়েন্সের কমিটি গঠিত

চর অ্যালায়েন্সের আহ্বায়ক আনোয়ার হোসেন মিন্টু ও সদস্য সচিব মোহাম্মদ সাজ্জাদ হুসেন

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুরে সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্স এর উদ্যোগে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন এর অর্থায়নে বাস্তবায়নাধীন ‘আলোকিত চর’ প্রকল্পের আওতায় ১১ জুলাই জামালপুর জেলা চর অ্যালায়েন্স কমিটি গঠনের লক্ষ্যে এক সভা অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল চর অ্যালায়েন্স (এনসিএ) এর সদস্য সচিব জাহিদ রহমান।

জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সভায় ক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাংবাদিক মোস্তফা বাবুল, জাহাঙ্গীর সেলিম, সাযযাদ আনছারী, দুলাল হোসাইন, জাহাঙ্গীর আলম, আইনজীবী সাদুল্লাহ হেল মামুন, আব্দুল আজিজ, মদন মোহন ঘোষ, আবুছ ছালাম চৌধুরী, জাহিদুল আলম সোহেল মিয়া, আব্দুল মালেক, আব্দুস সামাদ ও আনোয়ার হোসেন মিন্টু প্রমুখ।

সভায় বক্তব্য রাখেন সাংবাদিক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

বক্তারা বলেন, বহু নদ-নদী বেষ্টিত বাংলাদেশের একটি বড় অংশ চরভূমি। মূলভূমির সঙ্গে যুক্ত চর, দ্বীপচর, উপকূলীয় চর, অস্থায়ী চর- সব মিলিয়ে এসব চরে প্রায় এক কোটি মানুষ বসবাস করে। দেশের ৩২টি জেলার ১০০ উপজেলার বিস্তৃত এই চরাঞ্চলে নদী ভাঙ্গন, বন্যা, খরাসহ নানা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে মানুষকে বাঁচতে হয়। এছাড়া গড়ে ৫০ হাজার মানুষ নদী ভাঙনে গৃহহীন হয়ে পড়ে। খাদ্য নিরাপত্তা, কৃষি উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, যোগাযোগ, ক্ষমতায়নসহ সর্বক্ষেত্রেই দুর্গম চরের মানুষেরা বরাবরই অবহেলিত। জাতীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে দেশের বিস্তীর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন এসব চরাঞ্চল এখনও অবহেলিত এক জনপদ হিসেবে চিহ্নিত। যে কারণে চরাঞ্চলের মানুষ উন্নয়নের মূলধারাতে সংযুক্ত হতে পারছেনা।

জানা গেছে, প্রতি বছর চরের মানুষের উন্নয়নে বাজেটে যে অর্থ বরাদ্দ রাখা হয় সে অর্থ খরচ হয়না। তাই চরবাসীর উন্নয়নে একটি প্রাতিষ্ঠানিক কাঠামোর (চর ফাউন্ডেশন/ চর বোর্ড) দাবি জোরালো হয়ে উঠেছে। চরে বসবাসরত প্রায় এক কোটি মানুষের সার্বিক জীবনমানের উন্নয়ন ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় বলেও উল্লেখ করেন বক্তারা।

দ্বিতীয় অধিবেশনে সর্বসম্মতিক্রমে সমকাল ও চ্যানেল টোয়েন্টি ফোরের জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন মিন্টুকে জামালপুর জেলা চর অ্যালায়েন্সের আহ্বায়ক ও মোহাম্মদ সাজ্জাদ হুসেনকে সদস্য সচিব করে ৩১ সদস্যের জেলা কমিটি গঠন করা হয়।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad