বকশীগঞ্জে দুগ্ধ উৎপাদক দলের সক্ষমতা বিকাশ বিষয়ক প্রশিক্ষণ

বকশীগঞ্জে দুগ্ধ উৎপাদক দলের সদস্যদের সক্ষমতা বিকাশ বিষয়ক প্রশিক্ষণে বক্তব্য রাখেন উৎপাদক রাশেদা বেগম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

গাভী পালন করে দুধ উৎপাদন এবং বিক্রি ও পান করে সংসার জীবনের পরিবর্তন আনার লক্ষ্যে জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় উন্নয়নের সংঘের রি-কল ২০২১ প্রকল্পের আওতায় ব্যপকভিত্তিক কাজ শুরু হয়েছে। সঠিক নিয়মে এবং আধুনিক পদ্ধতি অনুসরণ করে দুধ উৎপাদন কার্যক্রম বেগবান করার জন্য দুগ্ধ উৎপাদক দলের সদস্যদের সক্ষমতা বিকাশ বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। ২৩ মে বকশিগঞ্জ নিলক্ষিয়া পাবলিক কলেজে অনুষ্ঠিত প্রশিক্ষণ উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সংস্থার এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের উপজেলা ব্যবস্থপক নাজমুল হোসেন, রি-কল ২০২১ প্রকল্পের মাঠ সহায়ক নাসরিন আক্তার, রাশেদ উর রহমান, উৎপাদক দলের সদস্য রাশেদা বেগম প্রমুখ।

প্রশিক্ষণে উপস্থিত ২৬ জন গাভী পালনকারী ও উৎপাদক দলের সদস্যরা অভিযোগ করে বলেন আমরা অভাবের কারণে দাদন ব্যবসায়ীদের কাছে ৩৫টাকা কেজি ধরে অগ্রিম দুধ বিক্রি করে দেই। যদি ব্যাংক অথবা অর্থ লগিকারী প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসতো তাহলে তাদের সংসারে ও জীবনমানের উন্নতি হতো।

আয়োজক সংস্থার পক্ষ থেকে বলা হয়, ইতিমধ্যে বকশিগঞ্জে বিভিন্ন ব্যাংক, প্রাণ, ব্র্যাক, এসিআইসহ বিভিন্ন কোম্পানিগুলোর সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। তারা অঙ্গীকার করেছে বিনিয়োগ করার জন্য।

দিনব্যাপী প্রশিক্ষণে গাভী পালনের বিভিন্ন কৌশলসহ কীভাবে অধিক উৎপাদন করা যায় এবং উপযুক্ত মূল্য পাওয়া যায় সে বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয় বলে সূত্র জানায়।

Views 26 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad