জামালপুরে শিশু কল্যাণ কমিটির সভা

জামালপুর শিশু কল্যাণ কমিটির সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের অঞ্চল ব্যবস্থাপক মিনারা পারভীন। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

উন্নয়ন সংঘের আইনের সংস্পর্শ ও সংঘাতে জড়িয়ে পড়া শিশুদের প্রাতিষ্ঠানিক দায়িত্ব উন্নয়ন (আইআইআরসিসিএল) প্রকল্পের আওতায় জামালপুর সদর থানায় প্রতিষ্ঠিত শিশু কল্যাণ ও নারী সহায়তা কেন্দ্রে ২৭ মার্চ অনুষ্ঠিত হয় শিশু কল্যাণ কমিটির সভা। এতে সভাপতিত্ব করেন শিশু কল্যাণ কমিটির সভাপতি জামালপুর পৌরসভার প্যানেল মেয়র মেয়র সায়মা হামজা সিমি। অপরদিকে বিকেলে একই প্রকল্পের আওতায় উন্নয়ন সংঘের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয় স্বেচ্ছাসেবক ও যুব আইনজীবীদের মাসিক সভা। এতে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা ও মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

শিশু কল্যাণ কমিটির সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের অঞ্চল ব্যবস্থাপক মিনারা পারভীন, সমাজকর্মী আরজু মিয়া, কমিউনিটি ভলেন্টিয়ার জিল্লুর রহমান, হযরত শাহজামাল (রহ:) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামান, জামালপুরের বিশিষ্ট সংস্কৃতিকর্মী প্রভাষক আশরাফুজ্জামান স্বাধীন, জামালপুর প্রেসক্লাবের সহসভাপতি (সহযোগী) জাহিদ আনোয়ার জাকির, নারীনেত্রী তাছলিমা চৌধুরী প্রমুখ।

স্বেচ্ছাসেবক ও যুব আইনজীবীদের মাসিক সভা। ছবি : বাংলারচিঠি ডটকম

উভয় সভাতেই কোনো শিশু আটক হয়ে থানায় আসার সাথে সাথে শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা অবহিত হবেন এবং তার সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান বক্তারা। এ ছাড়া সদস্যরা শিশুবিয়ে প্রতিরোধসহ সকল প্রকার শিশু নির্যাতন রোধে শিশু কল্যাণ কমিটির মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার করেন। একাজে স্বেচ্ছাসেবক এবং যুব আইনজীবীরা ভূমিকা রাখবে বলে সভা সূত্র জানায়।

উল্লেখ, ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় অপরাজেয় বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জামালপুরে উন্নয়ন সংঘ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। ইতিমধ্যে এই প্রকল্পের আওতায় আইনের সাথে জড়িত হয়ে শতাধিক শিশু সুরক্ষিত হয়েছে। এক্ষেত্রে সদর থানা পুলিশ, প্রবেশন কর্মকর্তা, উন্নয়ন সংঘের সমন্বিত উদ্যোগ বিশাল ভূমিকা রেখেছে সভা সূত্র জানায়।

Views 26 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad