জামালপুরে শিশু কল্যাণ কমিটির সভা

জামালপুরে শিশু কল্যাণ কমিটির সভায় বক্তব্য রাখেন সদর থানার ওসি সালেমুজ্জামান। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

‘সবার আগে শিশু এই নীতিতে অটল থেকে ভাববো সকল কিছু’ এই আওয়াজ তুলে উন্নয়ন সংঘ জন্মলগ্ন থেকে শিশু সুরক্ষায় কাজ করছে। এরই ধারাবাহিকতায় ১১ ফেব্রুয়ারি আইনের সংস্পর্শ ও সংঘাতে জড়িয়ে পড়া শিশুদের সহায়তায় প্রাতিষ্ঠানিক দায়িত্ব উন্নয়ন (আইআইআরসিসিএল) প্রকল্পের আওতায় শিশু কল্যাণ ও নারী সহায়তা কেন্দ্রে অনুষ্ঠিত হয় শিশু কল্যাণ কমিটির সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালেমুজ্জামান।

শিশু কল্যাণ কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে¡ অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম, পুলিশ পরিদর্শক (অপারেশন) তরিকুল ইসলাম, সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, জাহিদ আনোয়ার জাকির, শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা জ্যোৎস্না বেগম, উন্নয়ন সংঘের আইআইআরসিসিএল প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক মিনারা পারভীন, সমাজকর্মী আরজু মিয়া, কমিউনিটি ভলেন্টিয়ার জিল্লুর রহমান প্রমুখ।

সভাসূত্র জানায়, গত বছর জামালপুর শিশু কল্যাণ কমিটির সহায়তায় ৩৩ জন শিশুকে বিকল্প পন্থায় পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এক্ষেত্রে জামালপুর সদর থানা ও জিআরপি থানা পুলিশের সহযোগিতা প্রশংসা অর্জন করেছে।

জামালপুরে শিশু কল্যাণ কমিটির সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের আঞ্চলিক ব্যবস্থাপক মিনারা পারভীন। ছবি : বাংলারচিঠি ডটকম

সভায় কোনো শিশু আটক হয়ে থানায় আসার সাথে সাথে শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা অবহিত হবেন এবং তার সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান জানান আলোচকরা। পাশাপাশি পুলিশ বিভাগের যেকোনো সভায় শিশু সুরক্ষা বিষয়ে আলোচনা করার আহবান জানানো হয়। এ ছাড়া সদস্যরা শিশুবিয়ে প্রতিরোধসহ সকল প্রকার শিশু নির্যাতন রোধে শিশু কল্যাণ কমিটির মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার করেন।

উল্লেখ, ইউরোপিয় ইউনিয়নের আর্থিক সহায়তায় অপরাজেয় বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জামালপুরে উন্নয়ন সংঘ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। ইতিমধ্যে এই প্রকল্পের আওতায় আইনের সাথে জড়িত হয়ে শতাধিক শিশু সুরক্ষিত হয়েছে। এক্ষেত্রে সদর থানা পুলিশ, প্রবেশন কর্মকর্তা, উন্নয়ন সংঘের সমন্বিত উদ্যোগ বিশাল ভূমিকা রেখেছে বলে সভা সূত্র জানায়।

sarkar furniture Ad
Green House Ad